ইরাকে মাজারে আগুন বিক্ষোভকারীদের

প্রকাশিত: 10:30 PM, December 1, 2019

আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের দক্ষিণে শিয়াদের পবিত্র শহর নাজাফের একটি মাজারের প্রবেশমুখে আগুন দিয়েছে বিক্ষোভকারীরা। শনিবার বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস ব্যবহার করেছে।

বার্তা সংস্থা রয়টার্স রোববার জানিয়েছে, বিক্ষোভকারীরা রয়টার্সের কাছে একটি ভিডিও পাঠিয়েছেন। এতে দেখা গেছে হাকিম মাজারের প্রবেশমুখ আগুনে পুড়ছে। এসময় বিক্ষোভকারীরা চিৎকার করছেন এবং অনেকে মোবাইল ফোনে ভিডিও করছেন।

গত অক্টোবর থেকে ইরাকে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হওয়ার পর গত কয়েক সপ্তাহ ছিল সংঘাতময় ও রক্তাক্ত। নিরাপত্তা বাহিনীর গুলিতে একই দিনে নিহত হয় ৪৫ জন। আন্দোলনের মুখে শেষ পর্যন্ত শনিবার প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি পদত্যাগ করেছেন। তবে বিক্ষোভকারীরা দাবি করেছেন, প্রধানমন্ত্রীর পদত্যাগ কেবল দাবি মানার প্রথম পর্যায়।

রাজধানী বাগদাদসহ বেশ কয়েকটি শহরে রোববারও বিক্ষোভ হয়েছে। তবে এসব বিক্ষোভ মিছিল বা সমাবেশ থেকে কোনো হতাহতের খবর আসেনি।

বাগদাদের তাহরির স্কয়ারে অবস্থান নেওয়া বিক্ষোভকারীদের একজন নাহরিয়ান বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি বিভাগের শিক্ষার্থী দানিয়া।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর পদত্যাগ হচ্ছে আমাদের দাবির সাগরের স্রেফ একটি বিন্দু। বর্তমানে ক্ষমতাসীন সব রাজনৈতিক দল ও মিলিশিয়াদের অপসারণের জন্য প্রধানমন্ত্রীর পদত্যাগে পার্লামেন্টের অবসান ও আগাম নির্বাচন না দেওয়ার আগ পর্যন্ত আমরা বাড়ি ফিরব না’।