কমলগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ

প্রকাশিত: ৫:১২ অপরাহ্ণ, মে ৫, ২০১৯

স্টাফ রিপোর্টার: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় খাসিয়া, মণিপুরি, ত্রিপুরী, সাওতালসহ বিভিন্ন ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর মানুষজন সমতলে বসবাস করছেন । এসব ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পরিবারের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়–য়া শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তির টাকা ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।
রোববার দুপুর ২ টায় কমলগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ মিলনায়তনে শিক্ষা বৃত্তি অনুষ্ঠানে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এসব শিক্ষা বৃত্তির টাকা ও শিক্ষা উপকরণ বিতরণ করেন, মৌলভীবাজার জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম।
শিক্ষক মোশাহিদ আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমী আক্তার, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোশারফ হোসেন, আদিবাসি ফোরাম নেতা ও মাগুরছড়া খাসিয়া পুঞ্জির হেডম্যান জিডিশন প্রদান সুছিয়াং প্রমূখ। কমলগঞ্জ উপজেলা পরিষদ সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে গৃহীত “বিশেষ এলাকার জন্ন উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্রগ্রাম ব্যতীত)” শীর্ষক কর্মসূচির আওতায় চলতি ২০১৮-২০১৯ অর্থ বছরে প্রাপ্ত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের মধ্যে বিশেষ শিক্ষা বৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। অনুষ্ঠানে ১ম শ্রেণি থেকে ৮ম শ্রেণি পর্যন্ত মোট ৬৫০ জন শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপকরণ হিসেবে মোট ২০০টি উন্নত স্কুল ব্যাগ, ৪০০টি রেইন কোট, ৪০০টি রং পেন্সিল বক্স, ৪০০টি ড্রয়িং খাতা, ২০০টি জ্যামিতি বক্স ৪০০টি ওয়াটার পট ও ১০০টি অভিধান বিতরণ করা হয়। ৮ম শ্রেণি থেকে সম্মান শেষ বর্ষ পর্যন্ত ১৫৫জন শিক্ষার্থীর মাঝে ২ হাজার টাকা থেকে শুরু করে ৫ হাজার টাকা পর্যন্ত করে মোট ৫ লাখ টাকার শিক্ষা বৃত্তি প্রদান করা হয়।