করোনায় প্রাণ হারালো ৩ লাখ ২৫ হাজারেরও বেশি মানুষ

প্রকাশিত: 9:39 PM, May 20, 2020
ফাইল ছবি

ধলাই ডেস্ক: মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বে বেড়েই চলছে প্রাণহানি। ইউরোপের কয়েকটি দেশে কিছুটা নিয়ন্ত্রণে এলেও যুক্তরাষ্ট্রসহ রাশিয়া, ব্রাজিল, মেক্সিকোর মতো দেশগুলোতে প্রতিদিনই রেকর্ড সংখ্যক আক্রান্ত হচ্ছে। সেই ধারাবাহিকতা অব্যাহত থাকায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৩ লাখ ২৫ হাজার ছাড়িয়ে গেছে।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বজুড়ে করোনায় ৩ লাখ ২৫ হাজার ৪২০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৫০ লাখ ১১ হাজার ১৪৮ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ১৯ লাখ ৭৬ হাজার ৩৪৮ জন।

চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

আক্রান্ত ও মৃত্যু উভয় সংখ্যার দিক থেকেই বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ১৫ লাখ ৭১ হাজার ১৩১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৯৩ হাজার ৫৫৮ জনের।

মৃতের হিসাবে তালিকার দ্বিতীয়তে এবং ইউরোপের শীর্ষে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ৩৫ হাজার ৩৪১ জনের। আর আক্রান্ত হয়েছে ২ লাখ ৪৮ হাজার ৮১৮ জন।

তৃতীয় স্থানে রয়েছে ইতালি। দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৩২ হাজার ১৬৯ জন। মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ২৬ হাজার ৬৯৯ জন।

এছাড়া ফ্রান্সে করোনায় মৃতের সংখ্যা ২৮ হাজার ২২ জনে দাঁড়িয়েছে। আর মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ৮০ হাজার ৮০৯ জন। স্পেনে করোনায় ২৭ হাজার ৭৭৮ জনের মৃত্যু ও ২ লাখ ৭৮ হাজার ৮০৩ জন আক্রান্ত হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। ভাইরাসটির উৎপত্তিস্থল এই দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ৮২ হাজার ৯৬৫ জন। এর মধ্যে ৪ হাজার ৬৩৪ জনের মৃত্যু হয়েছে।