টঙ্গীতে জোড় ইজতেমা শেষ হচ্ছে শনিবার

প্রকাশিত: 7:10 PM, December 18, 2020
সংগৃহীত

ধলাই ডেস্ক: বিশ্ব ইজতেমাকে সামনে রেখেই প্রতি বছরের মতো টঙ্গীর ইজতেমা ময়দানে শুরু হয়েছে জোড় ইজতেমা।

অন্যান্য বছর এ ইজতেমা পাঁচদিন ব্যাপী হলেও এবার করোনা পরিস্থিতির কারণে তা মাত্র ২৪ ঘণ্টার জন্য অনুষ্ঠিত হবে।

তাবলিগের মিডিয়া সমন্বয়ক মুফতি জহির ইবনে মুসলিম জানান, শুরা-ই-নেজামের তত্ত্বাবধানে আয়োজিত এ ইজতেমায় ঢাকার কাকরাইল জামে মসজিদের পেশ ইমাম ও তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বি হাফেজ মাওলানা জোবায়ের আহমেদের অনুসারী চার জেলার প্রায় চার হাজারের মতো তিন চিল্লার সাথীরা অংশগ্রহণ করবেন।

তিনি আরও জানান, প্রতিটি জেলায়ই পৃথকভাবে জোড় ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। শুধু ঢাকা, মুন্সীগঞ্জ, গাজীপুর ও ময়মনসিংহ জেলার তিন চিল্লার সাথীরা শুক্র ও শনিবার বিশ্ব ইজতেমা ময়দানে অংশগ্রহণ করবেন।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আগামী বছরের ৮, ৯ ও ১০ জানুয়ারি প্রথম দফা ও ১৫, ১৬, ১৭ জানুয়ারি দ্বিতীয় দফা বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে বলেও তিনি উল্লেখ করেন।

স্থানীয়রা জানায়, জোড় ইজতেমা উপলক্ষে বুধবার (১৬ ডিসেম্বর) থেকেই টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানে আসতে থাকেন মুসল্লিরা। ময়দানের উত্তর পাশের টিনসেডে এ জোড় ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে।

এবারের জোড় ইজতেমায় ঢাকা জেলার দুই হাজার পাঁচশ, গাজীপুর জেলার সাতশ, টাঙ্গাইল জেলার চারশ ও মানিকগঞ্জ জেলার চারশ মুসল্লিসহ সর্বমোট চার হাজার তাবলিগের তিন চিল্লার সাথীরা অংশগ্রহণ করছেন।

এর আগে ২০২০ সালের বিশ্ব ইজতেমায় পরবর্তী বিশ্ব ইজতেমার তারিখসহ জোড় ইজতেমার তারিখ ঘোষণা করা হয়েছিল। মহামারি করোনার কারণে এ বছর জোড় ইজতেমার নির্ধারিত সময় গত ২৭ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত হলেও তা সেসময় অনুষ্ঠিত হয়নি।

টঙ্গী পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহ আলম জানান, প্রশাসনের পক্ষ থেকে তাবলীগের তিন চিল্লার সাথীদের ইজতেমা ময়দানে সভা করার জন্য শুক্রবার সকাল ১০টা থেকে শনিবার সকাল ১০টা পর্যন্ত ২৪ ঘণ্টার জন্য সময় দেয়া হয়েছে।