ভারতে মদ না পেয়ে স্যানিটাইজার পানে ১০ জনের মৃত্যু

প্রকাশিত: 7:12 PM, July 31, 2020
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: কোভিড-১৯ লকডাউনের কারণে মদ কিনতে না পেরে বিকল্প হিসেবে স্যানিটাইজার পান করে ভারতের অন্ধ্রপ্রদেশের প্রকাসাম জেলায় কমপক্ষে ১০ জনের প্রাণহানি ঘটেছে। শুক্রবার স্থানীয় পুলিশের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রকাসাম জেলার পুলিশ সুপার সিদ্ধার্থ কুশল বলেন, কুড়িচেদু গ্রামের বাসিন্দাদের মধ্যে কয়েকজন গত কয়েকদিন ধরে স্যানিটাইজারের সঙ্গে পানি এবং কোমল পানীয় মিশিয়ে পান করে আসছিলেন। বৃহস্পতিবার রাতে তাদের মধ্যে দু’জনের প্রাণহানি ঘটে এবং বাকি ৮ জন শুক্রবার সকালের দিকে মারা গেছেন।

অন্ধ্রপ্রদেশে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে জারিকৃত লকডাউনের মেয়াদ কয়েকদিন আগে বৃদ্ধি করা হয়। যে কারণে ওই এলাকার সব মদের দোকান বন্ধ রয়েছে। পুলিশ বলছে, মৃত ব্যক্তিরা মাদকাসক্ত ছিলেন এবং লকডাউনের কারণে তারা মদ জোগার করতে না পেরে অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার পান করেন।

মৃতদের মধ্যে তিনজন ভিক্ষুক, রিকশা চালক এবং কুলি রয়েছেন। বৃহস্পতিবার রাতে কুড়িচেদু গ্রামের একটি মন্দিরের কাছে প্রথম দু’জন ভিক্ষুক মারা যান। পুলিশ বলছে, স্যানিটাইজারের পানের পর ঘটনাস্থলেই একজন মারা যান। অন্যজনকে দারসির কাছের সরকারি একটি হাসপাতালে নেয়া হলে সেখানে তার মৃত্যু হয়।

একই রাতে দারসির হাসপাতালে তৃতীয় ব্যক্তিকে নেয়া হলে তিনিও মারা যান। তবে চিকিৎসকরা বলছেন, ওই ব্যক্তিকে মৃত অবস্থায়ই হাসপাতালে আনা হয়েছে।

অন্য সাতজন শুক্রবার সকালের দিকে মারা গেছেন। পুলিশ বলছে, স্যানিটাইজার পানে অসুস্থ আরও কয়েকজন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তবে তারা শঙ্কামুক্ত।

পুলিশ কর্মকর্তা সিদ্ধার্থ বলেন, স্যানিটাইজারে অন্য কোনও বিষাক্ত উপাদান ছিল কিনা তা আমরা তদন্ত করে দেখছি। আমরা সংগৃহীত নমুনা রাসায়নিক পরীক্ষার জন্য পাঠিয়েছি।