সিরিয়ায় বিমান হামলায় ইরানপন্থী ৬ যোদ্ধা নিহত

প্রকাশিত: 4:48 PM, June 28, 2020
সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার পূর্বাঞ্চলের একটি গ্রামে সরকারি বাহিনী ও ইরানপন্থী মিলিশিয়াদের অবস্থান লক্ষ্য করে চালানো বিমান হামলায় অন্তত ছয় যোদ্ধা নিহত হয়েছে। ব্রিটেন ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস একথা জানায়।

মানবাধিকার বিষয়ক পর্যবেক্ষণ সংস্থাটি জানায়, শনিবার ইরাক সীমান্তবর্তী আল-আব্বাস গ্রামে বিমান হামলায় নিহতদের মধ্যে সিরিয়ার চার নাগরিক রয়েছেন। তবে তারা সিরিয়ার সেনা কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

কিন্তু আল-আব্বাস এলাকায় কারা এ বিমান হামলা কারা চালিয়েছে সে ব্যাপারে ওই সংস্থা কিছু জানায়নি। তবে এ হামলায় ইসরায়েলের হাত থাকতে পারে বলে ধারণা করছে সংস্থাটি।

সিরিয়ায় ২০১১ সালে গৃহযুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েল শত শত বার বিমান হামলা চালিয়েছে। তারা সিরিয়ার সেনা, ইরানের মিত্র বাহিনী ও লেবাননের শিয়া গ্রুপ হিজবুল্লাহ’র যোদ্ধাদের লক্ষ্য করে এসব হামলা চালায়।

ইসরায়েল অধিকাংশ ক্ষেত্রে সিরিয়ায় এসব হামলার অভিযোগ এড়িয়ে গেলেও তারা বলে আসছে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থনে দেশটিতে ইরানের উপস্থিতি হুমকি হওয়ায় সেখানে এ ধরনের হামলা অব্যাহত থাকবে। এ সপ্তাহের গোড়ার দিকে সিরিয়ার পূর্বাঞ্চলীয় দির ইজোর প্রদেশ এবং দক্ষিণাঞ্চলীয় সুইদা প্রদেশে ইসরায়েলের বিমান হামলায় সিরিয়ার দুই সেনাসহ সাত যোদ্ধা নিহত হয়।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৩ লাখ ৮০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে এবং দেশটির যুদ্ধপূর্ব জনসংখ্যার অর্ধেকেরও বেশি গৃহহীণ হয়ে পড়েছে।

সূত্র: এএফপি