ইতালিতে অনিবন্ধিত অভিবাসীদের গ্রেফতারে তল্লাশি

প্রকাশিত: ১২:৪১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০২৩
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: ইতালির বিভিন্ন স্থানে তল্লাশি অভিযান চালিয়ে তিন ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। অননুমোদিত অভিবাসনে সহায়তাকারী একটি অপরাধচক্রের সঙ্গে তারা জড়িত বলে মনে করছে দেশটির পুলিশ। তাদের গ্রেফতারের পাশাপাশি অনেক স্থানে তল্লাশি অভিযানও চালানো হয়েছে। ২০১৬ সালের ১৯ ডিসেম্বর বার্লিনে একটি সন্ত্রাসী হামলার সঙ্গে সম্পর্কিত এক অনুসন্ধানের পর মঙ্গলবার অভিযান পরিচালনা করা হয়। ইতালির এন্টি-মাফিয়া ইনভেস্টিগেশন ডিরেক্টোরেট (ডিডিএ) অভিযানগুলোর সমন্বয় করে। এতে তিন টিউনিশীয় নাগরিককে গ্রেফতার করা হয়।

অননুমোদিত অভিবাসনের সঙ্গে সম্পৃক্ত একটি অপরাধচক্রের সদস্যদের ধরতে এই অভিযান পরিচালনা করা হয়। ‘অপারেশন ওয়েট শ্যুজ’ নামের অভিযানটির সঙ্গে ২০১৬ সালের ১৯ ডিসেম্বর বার্লিনে টিউনিশীয় নাগরিক আনিস আমরির চালানো সন্ত্রাসী হামলা বিষয়ক তদন্তের সম্পর্ক রয়েছে।

ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ান্তেডোসি জানিয়েছেন, তদন্তকারীরা খুঁজে পেয়েছেন যে অপরাধচক্রটির সহায়তায় ইউরোপে প্রবেশকারী বিদেশিরা বিভিন্ন ‘জিহাদি গোষ্ঠীর’ সঙ্গে সম্পর্কিত।

‘অননুমোদিত অভিবাসনে সাহায্য ও উৎসাহিত করা’

 

সন্ত্রাসীদের কাছ পর্যন্ত পৌঁছায় এমন আর্থিক লেনদেনের সঙ্গে তারা জড়িত সন্দেহেও তদন্ত চলছে। তবে অপরাধ প্রমাণিত না হওয়া পর্যন্ত তাদের অপরাধী হিসেবে বিবেচনা করা হবে না।

বার্লিনে সন্ত্রাসী হামলা চালানো আমরি সাগর পথে তিউনিশিয়া থেকে ইতালিতে প্রবেশ করে এবং ইতালির ভুয়া কাগজ তৈরি করে জার্মানিতে পৌঁছায়। বার্লিনে হামলার কয়েকদিন পর ইতালির মিলানে পুলিশের সঙ্গে বন্ধুকযুদ্ধে নিহত হয় আনিস আমরি।