ঈদ মোবারক! নির্মল এস পলাশ

প্রকাশিত: ৯:৪৫ অপরাহ্ণ, মে ২৪, ২০২০
ছবি ধলাইর ডাক

ধলাই ডেস্ক: ঈদ মোবারক বা ঈদ মুবারক হল মুসলিমদের একটি ঐতিহ্যবাহী শুভেচ্ছা বাক্য যেটি ঈদুল ফিতর এবং ঈদুল আজহায় পরস্পরকে বলে শুভেচ্ছা জ্ঞাপন করে থাকেন।

ঈদ শব্দের অর্থ আনন্দ বা উদযাপন। আর মোবারক শব্দের অর্থ কল্যাণময়। সুতরাং ঈদ মোবারকের অর্থ হল ঈদ বা আনন্দ উদযাপন কল্যাণময় হোক। কিছু রাষ্ট্রে এই শুভেচ্ছা বিনিময় একটি সাংস্কৃতিক ঐতিহ্য এবং কোন ধর্মীয় বাধ্যবাধকতার অংশ নয়। এই শুভেচ্ছাবাক্যটি শুধুমাত্র এই দুই মুসলিম উৎসবের সময় ব্যবহৃত হয়। ( তথ্য – ইউকিপিডিয়া ) একমাস সিয়াম সাধনার পর সেই মহা আনন্দের দিন। এই দিনে বাংলাদেশ তথা সমগ্র পৃথিবীর ইসলাম ধর্মাবলম্বী ভাই-বোনদের ঘরে ঘরে ঈদ-উল-ফিতর, আনন্দের বার্তা বয়ে নিয়ে এসেছে। তাই সবাইকে পবিত্র ঈদের শুভেচ্ছা “” ঈদ মোবারক “”। ঈদ মানে আনন্দ, ঈদ মানে উৎসব, ঈদ মানে সাম্য। ঈদ মানে উৎসের কাছে ফিরে যাওয়া, ঈদ মানে নিজেকে বিলিয়ে দেওয়া আর ক্ষুদ্রতার ঊর্ধ্বে ওঠার চেষ্টা। বৃহতের সঙ্গে যুক্ত হওয়া, ঈদ মানে সবাই মিলে সুন্দর থাকা। ঈদ মানে ধনী-গরিবের ভেদাভেদ ভুলে গিয়ে সবাই মিলেমিশে থাকা। এই ঈদের খুশিতে সবার জীবনকে যেন মহান সৃষ্টিকর্তা পূর্ণতা দান করেন, এই প্রার্থনা করি। চাঁদ দেখার পরেই শুরু হয় প্রিয়জনদের মধ্যে ঈদের শুভেচ্ছা বিনিময়।

রমজানের শেষে এই ঈদ আসে আনন্দের বার্তা নিয়ে, সারা বিশ্বের মুসলমানরা এটি খুশির উৎসব হিসেবে পালন করে থাকেন। প্রতিবছরই, রমজান মাস এবং ঈদ উৎসবের জন্য জোরকদমে প্রস্তুতি চলে। সারাবছর ধরে ধর্মপ্রাণ মুসলিমরা এই পবিত্র মাস ও পবিত্র দিনের জন্যই অপেক্ষা করে থাকে। কিন্তু এই বছরটা একটু অন্যরকম। বর্তমানে গোটা পৃথিবী কোভিড-১৯ মহামারি মোকাবিলায় হিমশিম খাচ্ছে। গোটা বিশ্বে করোনা ভাইরাসের কারণে পরিস্থিতি স্বাভাবিক নয়।বাংলাদেশসহ বিভিন্ন দেশেই চলছে লকডাউন। যদিও এই বছর ঈদ উপলক্ষে আগের মতোন উজ্জ্বলতা নেই, করোনাভাইরাসের কারণে বড় – বড় ঈদ জামাত না হওয়া।শারিরীক দূরত্ব – স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ রয়ে। তবুও মানুষের মধ্যে এই উৎসবটি নিয়ে এতটুকু উৎসাহ কমেনি। আমারা সামাজিক দূরত্ব অনুসরণ করে আমাদের নিকটাত্মীয় এবং প্রিয়জনদের ঈদের শুভেচ্ছা বিনিময় করবো। । ঈদের হাওয়া লাগুক প্রাণে মন ভরে যাক নতুন গানে ঘুম ঘুম চোখে স্বপ্নিল চাওয়া ঈদে হোক সবকিছু পাওয়া। ঈদের মতোই সবার জীবন হোক দীপ্তিময় নতুন সকাল, নতুন দিন শুভ হোক ঈদের দিন।