কমলগঞ্জের ৫ চা বাগানের স্বেচ্ছায় ছুটিতে শ্রমিকরা মজুরি না পাওয়ার আশংকায় কাজে ফিরেছে

প্রকাশিত: ৫:৩৭ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০২০
ফাইল ছবি

কমলগঞ্জ প্রতিনিধি: করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারিভাবে সারা দেশে ছুটি ঘোষণা করে মানুষজনকে নিজ নিজ ঘরে নিরাপদে থাকার নির্দেশনা দেওয়া হয়েছিল। চা বাগান সমূহে শ্রমিকদের ছুটি দেওয়া হয়নি। এ ছুটি স্বাস্থ্য সচেতনতায় গুরুত্বপূর্ণ দাবি করে গত শুক্রবার সকাল থেকে মৌলভীবাজার জেলার কমলগঞ্জের শমশেরনগর চা বাগানে ৫ বাগানের পঞ্চায়েত কমিটি ও শ্রমিক নেতৃবৃন্দরা বাগান ব্যবস্থাপকের সাথে দেখা করে প্রধানমন্ত্রীর গৃহীত সাধারণ ছুটির সিদ্ধান্ত মেনে নিয়ে নিজেরাই ছুটিতে চলে গিয়েছিলেন।

এ আন্দোলন দেখে শনিবার সকাল থেকে কমলগঞ্জের মিরতিংগা চা বাগানের সহ¯্রাধিক চা শ্রমিক কাজে যোগ না দিয়ে নিজেরাই ছুটিতে যায়। তবে বাগান কর্তৃপক্ষ কাজে না গেলে শ্রমিকদের মুজুরী দিবেনা বলায় ২ দিন পর সোমবার সকাল থেকে শমশেরনগর মূল চা বাগান ও তার ফাঁড়ি কানিহাটি, দেওছড়া, বাঘিছড়াও ডবলছড়া চা বাগানের শ্রমিকরা নিজেরাই কাজে যোগ দিয়েছেন। তবে মিরতিংগা চা বাগানের শ্রমিকরা ছুটিতে রয়েছে। শমশেরনগর চা বাগান পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক শ্রীকান্ত কানু গোপাল, সীতারাম বীন ও মোহন রবিদাস সোমবার থেকে ৫ চা বাগানের শ্রমিকরা কাজে যোগদানের সত্যতা নিশ্চিত করে বলেন, কাজ শুরু না করলে শ্রমিকরা দৈনিক মজুরি পাবে না। যেহেতু সরকারিভাবে ছুটি দেওয়া হয়নি।

এই আশঙ্কায় শমশেরনগরসহ ৫ চা বাগানের শ্রমিকরা সোমবার সকালে কাজে যাগে দিয়েছে। তবে আজ এক বেলা অর্থাৎ সকালে চা শ্রমিকরা কাজ করেছে।