কমলগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

প্রকাশিত: ৫:১৮ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০২২

স্টাফ রিপোর্টার: “দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে, র‌্যালী, আলোচনা সভা এবং ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়ার মধ্য দিয়ে মৌলভীবাজারের কমলগঞ্জে আন্তর্জাতিক দুযোর্গ প্রশমন দিবস-২০২২ পালিত হয়। এ উপলক্ষে কমলগঞ্জ উপজেলা প্রশাসন (দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ বিভাগ) বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো: রফিকুর রহমান।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিনের সভাপতিত্বে ও উপজেলা স্কাউটস সম্পাদক মোশাহীদ আলীর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন কমলগঞ্জ সরকারি গণ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ কামরুজ্জামান মিঞা, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, উপজেলা শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম তালুকদার, উপজেলা কৃষি কর্মকর্তা জনি খান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শামছুন্নাহার পারভীন। আলোচনায় অংশ নেন উপজেলা স্কাউটস কমিশনার শ্যামল চন্দ্র দাশ, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, হীড বাংলাদেশ এর লিয়াজোঁ অফিসার নুরে আলম সিদ্দিকী প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দ ও উপজেলার বিভিন্ন সেক্টরের কর্মকর্তা বৃন্দছাড়াও বিভিন্ন বিদ্যালয়ের স্কাউটস সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় বক্তারা বলেন, প্রাকৃতিক দুর্যোগ লেগেই থাকবে। তবে দুর্যোগ প্রতিরোধে সবাইকে কৌশলটি জানতে হবে। তা হলে ক্ষয়ক্ষতি কমে যাবে। প্রাকৃতিক দুর্যোগ বন্ধ করতে হলে পরিবেশ রক্ষা করতে হবে, পাহাড় কাটা বন্ধ করতে হবে।