কমলগঞ্জে ধলাই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনে গাড়িসহ ড্রেজার মেশিন জব্দ

প্রকাশিত: ৫:৩৫ অপরাহ্ণ, মে ৯, ২০১৯

ডেস্ক নিউজ: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ধলাই নদীর নতুন ব্রিজ এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলনের সময় বালু ভর্তি ট্রাকসহ ড্রেজার মেশিন জব্দ করেছে ভ্রাম্যমান আদালত। গতকাল বৃহস্পতিবার দুপুরে ভানুগাছ বাজার সংলগ্ন নদী তীর থেকে ট্রাক ও ড্রেজার মেশিন জব্দ করা হয়।
স্থানীয় সূত্রে জানা যায়, ধলাই নদীর নির্মাণাধীন নতুন ব্রিজ এলাকার পার্শ্ববর্তী স্থান থেকে একটি মহল দীর্ঘদিন ধরে অবৈধভাবে ড্রেজার মেশিনযোগে বালু উত্তোলন করছে। এছাড়াও নদীর অন্যান্য কয়েকটি স্থান থেকেও অবৈধ ও অপরিকল্পিতভাবে মেশিন যোগে বালু উত্তোলনে ব্রিজ, নদীর প্রতিরক্ষা বাঁধ ও বাড়িঘর হুমকির মুখে পড়েছে। এছাড়াও মেশিনের উচ্চ শব্দে শিক্ষার্থীদের পড়াশুনা এবং শ্রবনশক্তি ক্ষতিগ্রস্ত হচ্ছে। স্থানীয় বাসিন্দারা এসব বিষয়ে জনপ্রতিনিধিসহ প্রশাসনকে অবহিত করলেও কোন প্রতিকার পাওয়া যাচ্ছে না।
কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ বলেন, অবৈধভাবে বালু উত্তোলনের ফলে নির্মানাধীন নতুন ধলাই ব্রিজটি হুমকির মুখে পড়েছে। এছাড়াও অবৈধ এবং অপরিকল্পিতভাবে বালু উত্তোলনের ফলে পরিবেশেরও মারাত্মক ক্ষতি বয়ে আনছে। এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট কমলগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সরেজমিনে বালু উত্তোলনকারী লোকদের না পেয়ে বালু ভর্তি একটি ট্রাক ও একটি ড্রেজার মেশিন জব্দ করেন।
বালু ভর্তি ট্রাক সহ নদী থেকে ড্রেজার মেশিন জব্দের সত্যতা নিশ্চিত করে কমলগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমি আক্তার বলেন, সরেজমিনে গেলে উত্তোলনকারীদের কাউকে পাওয়া যায়নি। তারা পালিয়ে গেছে। তবে এগুলো জব্দ করা হলেও মালিক পাওয়া গেলে জরিমানা করা হবে।