কমলগঞ্জে নিষিদ্ধ কারেন্ট জালে মরছে মাছ, ব্যাঙ, সাপ!

প্রকাশিত: ৬:১৫ অপরাহ্ণ, মে ২৬, ২০১৯

কমলগঞ্জ সংবাদদাতা: কমলগঞ্জ উপজেলার কেওলার হাওরসহ খাল-বিল ও জলাশয় সমুহে নিষিদ্ধ কারেন্ট জালে সয়লাব হয়ে গেছে। এসব জালে আটকে ছোটবড় মাছ, ব্যাঙ, সাপ, কুচিয়াসহ জলজ প্রাণী মারা যাচ্ছে। গত বৃহস্পতিবার দিবাগত রাতে ভারী বর্ষণে ও পাহাড়ি ঢলে বন্যার সৃষ্টি হয়। খাল-বিলে পানি আসার সাথে সাথেই পুরো এলাকা কারেন্ট জালে সয়লাব হয়ে গেছে।
স্থানীয় সূত্রে জানা যায়, বন্যার পানিতে এক শ্রেণির অসাধু মৎস্য আহরণকারীরা দেদারসে হাওর ও জলাশয় জুড়ে কারেন্ট জাল পুতে মাছ শিকার করছেন। কেওলার হাওর, মকাবিল, মাদারীবন, আদমপুর, ইসলামপুর, মাধবপুর, ধলাইরপার, কেছুলুটি, সতিঝিরগ্রাম, ধুপাটিলা, রূপষপুরসহ বন্যাপ্লাবিত পুরো এলাকায় হাজারো কারেন্ট জালে সয়লাব হয়ে গেছে। জালে আটকে মা মাছ থেকে শুরু করে ছোটবড় মাছ, ব্যাঙ, সাপ, কুচিয়া, কাঁকড়াসহ সকল প্রকার জলজ প্রাণী মারা যাচ্ছে। ফলে জলজ পরিবেশ ও জীববৈচিত্র্যের ব্যাপক ক্ষতি বয়ে আনছে।
স্কুল শিক্ষক জমসেদ আলী, সমাজকর্মী ফটিকুল ইসলাম ও তোয়াবুর রহমান বলেন, প্রতি বছর এভাবে জলাশয় সমুহে ঘনঘন স্থানে নিষিদ্ধ কারেন্ট জাল পোতা হলেও মাঝে মধ্যে লোক দেখানো অভিযান ছাড়া আর কিছুই হয় না। তাছাড়া হাটবাজারে প্রকাশ্যে এসব কারেন্ট জাল বিক্রি করা হলেও প্রশাসন কোন পদক্ষেপ নিচ্ছে না। ফলে ব্যাপক হারে কারেন্ট জাল ও নদীতে অবৈধ বাঁশের খাটি বসা শুরু হচ্ছে।
এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মো. আসাদ উল্ল্যা বলেন, কারেন্ট জাল ও বাঁশের খাঁটির বিষয়ে শীঘ্রই অভিযান শুরু হবে।