কমলগঞ্জে পর্যটকদের মাস্ক ব্যবহারে অনীহা ঃ বাড়াচ্ছে করোনাঝুঁকি

প্রকাশিত: ৫:২৫ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০২০
ছবি ধলাইর ডাক

কমলগঞ্জ প্রতিনিধি: দেশের পর্যটন স্পট গুলোতে প্রবেশের ক্ষেত্রে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করেছে সরকার। সরকারি বিধি নিষেধের কারণে পর্যটনকেন্দ্রে প্রবেশের সময় মাস্ক পরে ঢুকলে ও পরবর্তী সময়ে তা আর ব্যবহার করছেন না অধিকাংশ পর্যটক। যার কারনে মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পর্যটন স্পট গুলোতে নভেল করোনাভাইরাসের সাংক্রমণ ঝুঁকি বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। এদিকে পর্যটন এলাকায় মাস্ক ব্যবহার নিশ্চিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে প্রশাসন। তারপরও পর্যটকদের আচরণের পরিবর্তন আনা যাচ্ছে না।
সোমবার সকালে কমলগঞ্জের মাধবপুর লেক ও লাউয়াছড়া পর্যটন কেন্দ্রে বেড়াতে আসা বেশির ভাগ পর্যটকের মাঝে এমন দৃশ্য দেখা গেছে। দেশের বিভিন্ন এলাকা থেকে বেড়াতে আসা পর্যটকরা মাস্ক লাগিয়ে পর্যটন কেন্দ্রে প্রবেশ করছেন। কিন্তু প্রবেশের পর পরই মুখ থেকে মাস্ক খুলে ঘুরে বেড়াচ্ছেন অধিকাংশ পর্যটক। এ সময় কথা হলে মাস্ক পরিহিত সিলেটের কামাল পারভেজ বলেন,পরিস্থিতি মোকাবেলায় সরকারের সদিচ্ছার ঘাটতি দেখা যায় না। কিন্তু পর্যটকদের মাস্ক ব্যবহারে অনীহা রয়েছে। হবিগঞ্জ থেকে আসা জামাল উদ্দিন বলেন, অতীতে অনেকবারই স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে নানা ঔদাসীন্য দেখা গেছে। আমরা এর পুনরাবৃত্তি চাই না।
এসব বিষয়ের সত্যতা নিশ্চিত করে শ্রীমঙ্গলে লাউয়াছড়া বনরেঞ্জ কর্মকর্তা মোঃ মোতালেব হোসেন বলেন, নো মাস্ক নো এন্ট্রি লাউছড়ায়। স্বাস্থ্য বিধি মেনে চলার জন্য আগত পর্যটকদের বলা হচ্ছে। যাদের মাস্ক নেই তাদেরকে টিকেট কাউন্টার থেকে মাস্ক সংগ্রহ করে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। এরপরও কেউ সরকারি নিষেধাজ্ঞা না মানলে প্রয়োজনে আইন অনুযায়ী শাস্তি দেয়া হচ্ছে।