কমলগঞ্জে লাল-সবুজের ফেরিওয়ালা

প্রকাশিত: ৭:২৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৯
ছবি ধলাইর ডাক

নিজস্ব প্রতিবেদক: দেশজুড়ে এখন বিজয় উল্লাস, মহান বিজয় দিবস উদযাপনের অপেক্ষায় জাতি। বিজয়ের এই মাসকে স্মরণ করে দিতে দেশের সকল শ্রেণীপেশার মানুষের হাতে একটি করে লাল-সবুজের পতাকা পৌঁছে দিতে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটছে লাল-সবুজের ফেরিওয়ালারা। বিজয়ের এই মাসে শহর থেকে গ্রামের প্রতিটি অলিতে-গলিতে, স্কুল ও কলেজের সামনে পতাকা বিক্রি করেন ফেরিওয়ালারা।
দেখা যায়, মৌলভীবাজারের কমলগঞ্জের ভানুগাছ বাজারে একটি বাঁশের সঙ্গে ছোট-বড় লাল-সবুজের পতাকা বেঁধে বিক্রয় করতে দেখা যায়  সাগর মোল্লা নামের ২৫ বয়সী এক যুবককে। লাল-সবুজের এই ফেরিওয়ালার কাছ থেকে বিজয় দিবসকে সামনে রেখে পতাকা কিনছেন অনেকেই। সাগর মোল্লার বাড়ী মাদারীপুর। বছরের অন্য মাসে সে রংয়ের কাজ করে। রংয়ের কাজ করলেও এ মাসের জন্য লাল-সবুজের ফেরিওয়ালাই তার পরিচয়। সাগর মোল্লার মতো লাল-সবুজের ফেরিওয়ালার পথচলায় বর্ণিল হয়ে ওঠেছে পথ-ঘাট। মানুষের হাতে হাতে পৌঁছে দিচ্ছেন একটি জাতীয় পতাকা। এ যেন আত্মার টান। শুধু ডিসেম্বর মাসের শুরু থেকে ১৬ তারিখ পর্যন্ত চলে এই লাল-সবুজের পতাকা বিক্রয়।

লাখো শহীদের রক্তের বিনিময় এই বিজয়, ডিসেম্বর এলেই শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে শুরু হয় জাতীয় পতাকা বিক্রির ধুম। বিজয় দিবসে দেশের আনাচে-কানাচে সরকারি-বেসরকারি স্থাপনার পাশাপাশি ব্যক্তিগত গাড়িতেও দেখা যাবে বিজয় নিশান ‘বাংলাদেশের জাতীয় পতাকা’।
এসময় পতাকা বিক্রেতা সাগর মোল্লা ধলাইর ডাক টোয়েন্টি ফোর ডটকম কে বলেন, ‘আমি শুধু লাভের জন্য নয়, দেশ প্রেম থেকেই পতাকা বিক্রয় করি। ডিসেম্বর মাস আসলেই আমি অন্য কাজ ছেড়ে দিয়ে বিভিন্ন মাপের পতাকা কিনে এনে বিভিন্ন এলাকায় বিক্রয় করি। সকল মানুষের হাতে একটি করে লাল-সবুজের পতাকা দিতে পারলে তার স্বার্থকতা আসবে বলেও তিনি জানান।

বিজয়ের পুরো মাস জুড়ে বাংলার আকাশে ওড়বে লাল-সবুজের পতাকা। সেই চাহিদা মেটাতে বিভিন্ন সাইজের পতাকার পসরা সাজিয়ে পথে পথে ঘুরছেন সাগর মোল্লার মতো লাল-সবুজের ফেরিওয়ালারা।