কমলগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ খেলার উপযোগী করলেন ইউএনও জয়নাল আবেদীন

প্রকাশিত: ১০:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২৪

কমলগঞ্জ প্রতিনিধি: জাতি গঠনে মানসম্মত শিক্ষার পাশাপাশি ক্রীড়া ও সংস্কৃতিচর্চার গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছেন মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার জয়নাল আবেদীন। তিনি এই উপজেলায় যোগদানের পর থেকেই ফুটবল, ক্রিকেট ও ব্যাডমিন্টন খেলার প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে কাজ শুরু করেন। দীর্ঘদিন ধরে খেলার অনুপযোগী হয়ে পড়েছে কমলগঞ্জ উপজেলার একমাত্র স্বয়ং সম্পুর্ণ খেলাধুলার মাঠ। বর্তমানে বিশ্বব্যাপী জনপ্রিয় ফুটবল খেলার জন্য উপজেলার কমলগঞ্জ সরকারি মডেল উচ্চ বিদ্যালয় মাঠ একটি দৃষ্টিনন্দন খেলার মাঠ হিসেবে নির্মাণ করা হয়েছে। যা উপজেলার ক্রীড়াঙ্গনে বেশ চমক সৃস্টি করেছে।

মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) বিকালে দেখা যায়, কমলগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ে কাজ করছেন ১০জন শ্রমিক। তাদের পাশে দাড়িয়ে আছেন পৌর কাউন্সিলর সৈয়দ জামাল হোসেন। সবাইকে কাজের দিক নিদের্শনা দিচ্ছেন তিনি। জামাল হোসেন জানান, কমলগঞ্জ পৌরসভা ও উপজেলা প্রশাসন এর যৌথ উদ্যোগে মাঠটি খেলার উপযোগী করা হচ্ছে। এখন মোটামুটি খেলার উপযোগী করা হয়েছে। বাকিটা কিছু দিনের মধ্যে শেষ হবে।

জানা যায়, মাঠ সংস্কার করার জন্য দীর্ঘদিন থেকে খেলার মাঠটি পরিত্যক্ত অবস্থায় ছিল। কমলগঞ্জ পৌর সভার পক্ষ থেকে মাঠে মাটি ও বালি দিয়ে ভরাট করা হয়। কিন্তু খেলার জন্য উপযোগী ছিল না। সম্প্রতি মাঠ সংস্কার ও খেলার উপযোগী করার সিদ্ধান্ত নেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জয়নাল আবেদীন।

আরও জানা যায়, তিনি এ উপজেলায় ক্রীড়ার উন্নয়নে স্কুল ও বিভিন্ন প্রতিষ্ঠানে ক্রীড়া সামগ্রী বিতরণ সহ নানা উদ্যোগ বাস্তবায়ন করে আসছেন তিনি। তার এই কর্মকান্ডে বিভিন্ন মহলে বেশ প্রশংসা কুঁড়িয়েছে। যার খবর দেশের সুনামধন্য বিভিন্ন জাতীয় দৈনিক ও আঞ্চলিক পত্রিকায় জায়গা করে নিয়েছে। স্বীকৃতি স্বরূপ পেয়েছেন জেলা পর্যায়ে শুদ্ধাচার পুরুষ্কার ২০২৩-২০২৪।

স্থানীয় ক্রীড়া প্রেমীরা জানান, সুস্বাস্থ্য ও মানসিক বিকাশে নিয়মিত ক্রীড়া চর্চা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।খেলাধুলার উপকারিতা অসীম। তাই প্রাচীনকাল থেকেই বিভিন্ন দেশের নিজস্ব সংস্কৃতির সাথে জড়িয়ে রয়েছে ক্রীড়া চর্চা। একেক দেশে একেকটি খেলার জনপ্রিয়তা রয়েছে। যার মধ্যে কিছু খেলার জনপ্রিয়তা রয়েছে বিশ্বজুড়ে। এর মধ্যে অন্যতম একটি খেলা হচ্ছে ফুটবল। বর্তমানে এ উপজেলায় একটি খেলার মাঠ সংস্কার করে খেলার সুযোগ সৃস্টি করে দিয়েছে ইউএনও মহদোয়। এতে করে নিয়মিত শারীরিক চর্চা’র মাধ্যমে যুব সমাজকে মাদকের প্রভাব মুক্ত রেখে মানসিক বিকাশে সহায়ক হবে বলে জানান স্থানীয় ক্রীড়া প্রেমীরা। উপজেলা নির্বাহী অফিসার জয়নাল আবেদীন এর এমন উদ্যোগকে সাধুবাদ জানান তারা।

কমলগঞ্জ উপজেলার পৌর কাউন্সিলর সৈয়দ জামাল হোসেন জানান, ‘মাদকের প্রভাব থেকে তরুণ ও যুব সমাজকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করবে এই ফুটবল খেলা। অন্যান্য খেলার মত নিয়মিত ফুটবল খেলা সুস্বাস্থ্য ও মানসিক বিকাশে সহায়ক হবে। তিনি বলেন, দীর্ঘদিন থেকে মাঠটি সংস্কার হলেও খেলার উপযোগী ছিল না। ইউএনও জয়নাল আবেদীন নিজে এই উদ্যোগ নিয়ে আমার মাধ্যমে মাঠটি খেলার উপযোগী করে দিয়েছেন। বাকি কিছু অংশ এখনও ঠিক করা হয়নি। আশা করছি দ্রুত সময়ে শেষ করবো। তবে সুন্দর একটি খেলা চর্চা’র সুযোগ করে দেওয়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি ইউএনও মহদোয় কে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জয়নাল আবেদীন বলেন, ‘কমলগঞ্জ পৌরসভা ও উপজেলা প্রশাসনের উদ্যোগে স্কুল মাঠটি সংস্কার করা হয়েছে। তিনি বলেন, জাতি গঠনে মানসম্মত শিক্ষার পাশাপাশি ক্রীড়া ও সংস্কৃতিচর্চার গুরুত্ব অপরিসীম। তরুণ প্রজন্মের শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলার গুরুত্ব বিবেচনা করে সংস্কার করা মাঠটি খেলার উপযোগী করা হয়েছে। কিছু দিনের মধ্যে পুরো মাঠটি ঠিক হয়ে যাবে।’