করোনার আক্রমণে সিনেমায় কোটি কোটি টাকার লোকসান

প্রকাশিত: ৮:৫৩ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০২০

বিনোদন ডেস্ক: করোনাভাইরাসে বিপর্যস্ত সারা দুনিয়া। বিশ্বজুড়েই আতঙ্ক ছড়িয়ে পড়েছে এই প্রতিষেকধকহীন ভাইরাসের। চীন দিয়ে শুরু হওয়া করোনা ভয়াল সফরের থাবা হামলে পড়েছে বাংলাদেশ, ভারতসহ নানা দেশে। এসব দেশে এরইমধ্যে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হয়েছে। বাতিল হয়েছে অনেক গুরুত্বপূর্ণ আয়োজন।

করোনার মন্দ প্রভাব পড়েছে বাংলাদেশের সিনেমাতেও। ইতিমধ্যেই কিছু ছবির শুটিং বাতিল হয়েছে। পিছিয়েছে কিছু সিনেমার মুক্তিও। একইভাবে ভারতের বিভিন্ন রাজ্যের সিনেমাতেও নেতিবাচক প্রভাব ফেলেছে করোনা। এটি প্রভাবিত করেছে হলিউডের সিনেমা বাজারকেও। এর ফলে বিশ্ব চলচ্চিত্র কোটি কোটি টাকার লোকসানে মুখে পড়েছে।

কারণ অর্থ ব্যয় করে শুটিংয়ের প্রস্তুতি নিয়েও শিডিউল পেছাতে হয়েছে অনেক সিনেমাকে। সেই অর্থ পুরোটাই মাঠে মারা গেছে। অনেক সিনেমা আবার মুক্তির পর দর্শক পাচ্ছে না। প্রচার করেও করোনার ভয়কে জয় করতে পারছেন না সিনেমার প্রযোজকরা। দর্শক ঘর ছেড়ে বের হতে ভয় পাচ্ছেন।

বাংলাদেশে এরইমধ্যে করোনার আক্রমণে লোকসানে পড়েছে শাকিব খানের ‘শাহেনশাহ’ ছবিটি। পিছিয়েছে ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমার মুক্তি। আসন্ন ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’ ছবিটিও ঘোষিত তারিখে মুক্তি পাবে না বলে শোনা যাচ্ছে।

অন্যদিকে সব প্রস্তুতি শেষ করেও শুটিং পেছাতে হয়েছে বঙ্গবন্ধুর বায়োপিকের। শুটিং পিছিয়েছে শিহাব শাহীন পরিচালিত ‘যদি… কিন্তু… তবুও’ সিনেমার।

বলিউডে মার্চের ২৪ তারিখে অক্ষয়কুমারের ‘সূর্যবংশী’ রিলিজের কথা ছিলো। এপ্রিলে রয়েছে রণবীর সিংহের ‘এইটিথ্রি’। দু’টি ছবির মুক্তি নিয়েই সংশয় তৈরি হয়েছে।

হিন্দি সিনেমার ইন্ডাস্ট্রিতে অনেক অঙ্ক কষে ছবি মুক্তির দিন নির্ধারিত হয়। ‘সূর্যবংশী’ ও ‘এইটিথ্রি’ দু’টিই রিলায়েন্স এনটারটেনমেন্টের। সংস্থার সিইও শিবাশিস সরকার জানাচ্ছেন, এখনও পর্যন্ত ছবি পিছোনোর কথা ভাবা হচ্ছে না। কিন্তু পরিস্থিতি খারাপ হলে ভেবে দেখবেন তারা। যদিও অন্য সূত্র বলছে, করোনা নয়, দু’টি ছবিতেই রণবীর সিংহ থাকায় দিন বদল হতে পারে। করোনা আতঙ্কে বলিউডে শুটিং বাতিল হয়েছে সালমান খানের ‘রাধে’ সিনেমার।

তবে করোনায় টাকার অংকে ক্ষতিটা অনেক গুণ বেশি হতে চলেছে হলিউডে। সেখানে কিছু ছবি মুক্তির পর হুমকিতে পেড়েছে করোনা আক্রান্ত দেশগুলোতে। যার মধ্যে চীন, দুই কোরিয়া, ইতালি, ফ্রান্স, ভারতের কথা বিশেষভাবে বলা যায়। এই দেশগুলোতে হলিউডের অনেক বড় বাজার রয়েছে। কিন্তু করোনার লাল সিগন্যাল দর্শকহীন করে রেখেছে ওইসব দেশের সিনেমা হলগুলোকে। ফলে লোকসান গুনতে হয়েছে বেশ কয়টি সিনেমার প্রযোজককে।

অন্যদিকে চিনে জেমস বন্ডের ছবি ‘নো টাইম টু ডাই’-এর শিডিউল বাতিল হওয়ার ফলে ছবিটি সাত মাসের জন্য পিছিয়ে গিয়েছে। মার্ভেলের ছবি ‘দ্য ফ্যালকন অ্যান্ড দ্য উইন্টার সোলজার’-এর শুট হওয়ার কথা ছিল প্রাগে। বানচাল হয়েছে সেটিও। ২৭ মার্চে মুক্তি পাওয়ার কথা ছিল ‘পিটার র্যাবিট টু’-এর। তা পিছিয়ে অগস্ট হয়েছে।