খবর প্রকাশে সাংবাদিককে গুলি করে হত্যা

প্রকাশিত: ৫:২৯ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক: মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় পর্যটন শহর আকাপুলকোর একটি স্টোর পার্কিং লটে গুলি করে এক সাংবাদিককে হত্যা করা হয়েছে। আঞ্চলিক কর্তৃপক্ষ এ খবর জানিয়েছে। দেশটিতে এক সপ্তাহে এটি সাংবাদিক হত্যার দ্বিতীয় ঘটনা।

নিউজ আউটলেট লো রিয়াল ডি গুয়েররোর পরিচালক ম্যাটাস পার্কিং লটে তার গাড়িতে উঠার সময়ে তাকে গুলি করা হয়। গুয়েররোর রাজ্য প্রসিকিউটরের কার্যালয় এক বিবৃতিতে ম্যাটাসের হত্যাকাণ্ডের ব্যাপক তদন্তের অঙ্গিকার পুনর্ব্যক্ত করেছে।

ম্যাটাস গত ১৫ বছর ধরে সাংবাদিকতা করে আসছিলেন। বিশেষ করে তিনি সহিংসতা নিয়ে কাজ করতেন। রিপোটার্স উইদাউট বডার্স এর মেক্সিকো প্রতিনিধি বালবিনা ফ্লোরেস এ কথা জানান।

রিপোটার্স উইদাউট বডার্স আরও বলছে, দেশটিতে ২০০০ সাল থেকে এ পর্যন্ত ১৫০ এর বেশি সাংবাদিককে হত্যা করা হয়েছে। এসব হত্যাকাণ্ডের সঙ্গে সাধারণত দেশটির শক্তিশালী মাদক চক্রের সম্পৃক্ততা রয়েছে।

এদিকে চলতি সপ্তাহেই নিখোঁজ থাকার পর সাংবাদিক লুইস মার্টিস সানশেজের লাশ উদ্ধার করা হয়। তার শরীরে আঘাতের চিহ্ন ছিল বলে কর্মকর্তারা জানান।

সরকারি তথ্যে বলা হয়েছে, কেবলমাত্র ২০২২ সালে দেশটিতে ১৩ জনেরও বেশি সাংবাদিককে হত্যা করা হয়েছে। এসব হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত অধিকাংশেরই কোনো শাস্তি হয় না।