খারাপ কাজ থেকে বিরত থাকতে রোজাদারের দোয়া

প্রকাশিত: ২:০২ পূর্বাহ্ণ, মে ১০, ২০১৯

ডেস্ক নিউজ: রমজান মাসে জান্নাতের দরজাসমূহ খুলে দেয়া হয়, জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দেয়া আর শয়তানকে শৃঙ্খলাবদ্ধ করা হয়। তারপরও মানুস নফসের খাহেশাতে অন্যায় কিংবা খারাপ কাজে লিপ্ত হয়।

দুনিয়ার সব খারাপ কাজ থেকে মুক্ত থাকতে আল্লাহর কাছে বেশি বেশি ইসতেগফার করাই জরুরি। তারপরও রোজাদার যেন রোজা অবস্থায় যাবতীয় খারাপ কাজ থেকে বিরত থাকতে পারে সে জন্য রয়েছে একটি দোয়া।

খারাপ কাজ থেকে বিরত থাকতে রোজাদার সবসময় পড়তে থাকবে-

اَللّـهُمَّ ارْزُقْنِيْ فِيْهِ الذِّهْنَ وَالتَّنْبِيْهَ، وبَاعِدْنِيْ فِيْهِ مِنَ السَّفَاهَةِ وَالتَّمْوِيْهِ، وَاجْعَلْ لِيْ نَصِيْبًا مِّنْ كُلِّ خَيْرً تُنْزِلُ فِيْهِ، بِجُوْدِكَ يَا أَجْوَدَ الأَجْوَدِيْن.

উচ্চারণ : আল্লাহুম্মার যুক্বনি ফিহিজ জিহনা ওয়াত তানবিহা; ওয়া বায়ি’দনি ফিহি মিনাস সাফাহাতি ওয়াত তামউয়িহি; ওয়াঝআ’ললি নাসিবাম মিন কুল্লি খাইরি তুনযিলু ফিহি; বিঝুদিকা ইয়া আঝওয়াদুল আঝওয়াদিন।

অর্থ : হে আল্লাহ ! আজকের দিনে আমাকে সচেতনতা ও বিচক্ষণতা দান করুন। অজ্ঞতা, নির্বুদ্ধিতা ও ভ্রান্ত কাজ-কর্ম থেকেও আমাকে দূরে রাখুন। আজকের দিনে আপনি যত ধরণের কল্যাণ দান করবেন; তার প্রতিটিতে আপনার দয়ার ওসিলায় আমাকে উপকৃত করুন। হে দানশীলদের মধ্যে সর্বোত্তম দানশীল।

রোজাদারের জন্য একটি কথা মনে রাখা জরুরি-
আল্লাহ তাআলা মন্দ কাজ সংঘটিত হওয়ার সব বিষয়গুলোকে হালকা করেছেন রোজাদারের ইবাদত-বন্দেগি করার জন্য। জান্নাতের দরজা খুলে দিয়েছেন জান্নাতি পরিবেশ লাভের জন্য। আবার জাহান্নামের দরজা ও শয়তানকে বেড়ি পড়ানোর মাধ্যমে অপরাধ প্রবণতা কমিয়ে দিয়েছেন।

সুতরাং এরপরও যদি মানুষ খারাপ কাজ থেকে নিজেদের বিরত রাখতে না পারে, মন্দ কাজের প্রভাবমুক্ত হয়ে ভালো কাজের দিকে অগ্রসর হতে না পারে, তবে এর চেয়ে হতভাগা আর কে হতে পারে?

আল্লাহ তাআলা এ অবস্থা থেকে মুসলিম উম্মাহকে খারাপ থেকে বিরত থাকার তাওফিক দান করুন। ভালো কাজের মাধ্যমে রমজানের ফজিলত অর্জন করার তাওফিক দান করুন। আমিন।