গাজায় ২৪ ঘণ্টায় প্রাণ গেল ৩১০ জনের

প্রকাশিত: ১২:১৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক: গাজা ভূখণ্ডে ইসরায়েলি অভিযান নিয়ে গোটা বিশ্ব উদ্বিগ্ন। জানা গেছে, গাজায় গত ২৪ ঘণ্টায় ৩১০ জন নিহত হয়েছে। এই সংঘাতে এখনো পর্যন্ত নিহত হয়েছে সাড়ে ১৭ হাজারের বেশি মানুষের। নিহতদের মধ্যে ৭০ শতাংশই শিশু ও নারী। এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘ জানিয়েছে, যুদ্ধবিরতি না হলে মিশরে যেতে বাধ্য হবে গাজার উদ্বাস্তুরা।

সংবাদমাধ্যম আল জাজিরার তথ্যানুযায়ী, হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর লড়াই চলছে। পুরো খান ইউনিস শহর ইসরায়েলি বাহিনী ট্যাংক দিয়ে ঘিরে রেখেছে। জাবালিয়া শরণার্থী ক্যাম্পও ঘিরে রেখেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। এই ক্যাম্পের ভেতর কয়েক হাজার মানুষ আটকা পড়েছে। তাদের কাছে খাবার এবং পানি পর্যন্ত নেই বলে স্থানীয়রা জানিয়েছেন।

গাজায় দ্রুত যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি তুলেছিল সংযুক্ত আরব আমিরাত। প্রস্তাবের ওপর ভোটাভুটি শুরু হতে হতে মধ্যরাত (বাংলাদেশ সময়) পেরিয়ে যায়। ভোটে পরিষদের ১৫ সদস্যদেশের ১৩টিই প্রস্তাবে সমর্থন জানায়। যুক্তরাজ্য ভোট প্রদানে বিরত ছিল। আর প্রস্তাবের বিরোধিতা করে ভেটো দেয় পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র।

নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাবে ভেটো দেওয়া বা প্রত্যাখ্যান করার ক্ষমতা রয়েছে পরিষদের স্থায়ী পাঁচ সদস্যের। এদের কোনো একটি সদস্য চাইলেই যেকোনো প্রস্তাব বাতিল করতে পারে। গাজায় চলমান সংঘাত ঘিরে আগেও পরিষদে আনা চারটি প্রস্তাব ব্যর্থ হয়েছে। তবে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস জাতিসংঘ সনদের ৯৯ ধারা প্রয়োগ করায় এবারের যুদ্ধবিরতি প্রস্তাব বেশ আলোচনায় ছিল।

গাজায় দুই মাস ধরে চলা ইসরায়েলি হামলার মধ্যে যুদ্ধবিরতি ছিল মাত্র সাত দিন। যুদ্ধবিরতি শেষে চলতি মাসের শুরু থেকে আবার হামলা জোরদার করেছে ইসরায়েলি বাহিনী।