দুবাইয়ে বিশ্বের সবচেয়ে বড় ‘ফটোফ্রেম’

প্রকাশিত: ১২:১১ পূর্বাহ্ণ, মে ১৪, ২০১৯

ডেস্ক রিপোর্ট: এটা একটা বাড়ি। ৫০ তলা বাড়িটির আকৃতি এমন যে ঠিক যেন একটা ফটোফ্রেম। এমন আকৃতির কারণে দুবাইয়ের এই বাড়িটিকে সরকারিভাবে বলা হয় ‘দুবাই ফ্রেম’। চলতি বছরে ৩০ এপ্রিল দুবাই মিউনিসিপ্যালিটি বাড়িটির জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের প্রশংসাপত্র পেয়েছে।

বাড়িটি দুবাইয়ের জাবিল পার্কে অবস্থিত। এটির ছাদ থেকে নতুন ও পুরনো দুবাই শহর দেখা যায়। ৫০ তলা বাড়িটির গ্লাস টাওয়ারটি প্রায় ৫০০ ফুট লম্বা দুটি ফ্রেম দিয়ে তৈরি। বিশ্বের বৃহত্তম ফ্রেমও এটি। দুটি টাওয়ার সংযুক্ত রয়েছে একটি কাচের সেতুর মাধ্যমে। এর ফলে গোটা শহরের ‘প্যানোরামিক ভিউ’ পাওয়া যায়। দেখা যায় কারামা, দেইরা, বুর দুবাই এবং এমিরেটস টাওয়ারও।

সাধারণের জন্য সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকে বাড়িটি। বিল্ডিংয়ের অবজারভেশন ডেকে যেতে গেলে টিকিট কাটতে হয়। বড়দের জন্য দুবাইয়ের টাকায় ৫০ দিরহাম (বাংলাদেশি টাকায় ১ হাজার ১৪৮) ও তিন বছরের ওপর শিশুদের ২০ দিরহাম (৪৫৯ টাকা) দিতে হয়।

তিন বছরের কম বয়সের শিশু ও ৬৫ বছরের বেশি ব্যক্তিদের বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা রয়েছে। এই বাড়ি নির্মাণে খরচ হয়েছে প্রায় ৫২৭ কোটি টাকা। বিল্ডিংটি উচ্চতায় ১৫০.২৪ মিটার।

তবে শুধু কাচ নয়, স্টিল, অ্যালুমিনিয়াম, রিএনফোর্সড কংক্রিটও ব্যবহার করা হয়েছে দুবাই ফ্রেমে। স্থপতি ফার্নান্দো দোনিস এই বিল্ডিংয়ের নকশা করেন। তিনি আন্তর্জাতিক ক্ষেত্রে পুরস্কৃতও হয়েছেন এমন চোখধাঁধানো নকশার জন্য।

২০১৬ সালের ডিসেম্বরে মার্কিন আদালতে দুবাই মিউনিসিপ্যালিটির বিরুদ্ধে মামলা দায়ের করেন দোনিস। কপিরাইট, খরচসহ নানা অভিযোগ আনেন তিনি। দোনিস এ সময় সংবাদ সংস্থাকে বলেছিলেন, তারই প্রকল্প চুরি করে, নকশা বদলে তাকে বাদ দিয়ে তৈরি করা হয়েছে এই ফ্রেম।