নামাজ চলাকালে মসজিদের ছাদ ভেঙে পড়ে সাত মুসল্লির মৃত্যু

প্রকাশিত: ২:৩১ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২৩
সংগৃহীত

ধলাই ডেস্ক: নামাজ চলাকালে একটি মসজিদ ধসে পড়ে অন্তত সাতজন নিহত হয়েছেন নাইজেরিয়ার কাদুনা রাজ্যে। শুক্রবার (১১ আগস্ট) উত্তরাঞ্চলীয় রাজ্যটির জারিয়া শহরের এ ঘটনায় আরো বেশ কয়েকজন আহত হয়েছেন।

জারিয়া আমিরাত কাউন্সিলের মুখপাত্র আব্দুল্লাহি কওয়াবাই জানান, নগরীর কেন্দ্রীয় মসজিদে আসরের নামাজ পড়ার জন্য কয়েকশ মানুষ জড়ো হওয়ার পর এ ঘটনা ঘটে। তিনি বলেন, প্রাথমিকভাবে চার মরদেহ পাওয়া যায়। পরে উদ্ধারকারী দল ধসে পড়া মসজিদে অনুসন্ধান করার পর আরো তিনজনের মরদেহ উদ্ধার করে।

দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছে, মসজিদটি ১৮৩০ সালে নির্মাণ করা হয়। সেখানের জরুরি ব্যবস্থাপনা এজেন্সি জানিয়েছে, এ ঘটনায় আহত ২৩ জনকে হাসপাতালে পাঠানো হয়েছে। প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, মসজিদের ছাদের একাংশ ধসে পড়েছে।

কাদুনা রাজ্যের গভর্নর উবা সানি দুর্ঘটনার বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন। ভুক্তভোগীদের সহযোগিতারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশটিতে প্রায়ই ভবন ধসের ঘটনা ঘটে। দেশটিতে ভবন নির্মাণ বিধিমালা খুব গুরুত্ব দিয়ে মানা হয় না আর এ বিষয়ে কর্তৃপক্ষের নজরদারিও দুর্বল। নির্মাণকাজে প্রায়ই নিম্নমানের উপকরণ ব্যবহার করা হয়।

সূত্র: আল-জাজিরা