নির্বাচনে বাইডেনের বিজয়কে স্বীকৃতি দিল কংগ্রেস

প্রকাশিত: ৩:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে অধিক সংখ্যক ইলেক্টোরাল ভোট পাওয়া ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের বিজয়কে স্বীকৃতি দিয়েছে দেশটির কংগ্রেস। এর ফলে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হওয়ার ক্ষেত্রে বাইডেনের আর কোনো বাঁধা রইলো না।

বুধবার পার্লামেন্ট ভবন ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের হামলার কয়েক ঘণ্টা পর এই ঘোষণা এলো। কংগ্রেসের এক যৌথ অধিবেশনে বাইডেন ও কমলা হ্যারিসকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে সরকারিভাবে স্বীকৃতি দেয়া হয়।

গত নভেম্বরে অনুষ্ঠিত এই নির্বাচনে ৩০৬টি ইলেক্টোরাল ভোট পেয়ে জয় নিশ্চিত করেন বাইডেন। যেখানে তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি ভোট। জয়ের জন্য প্রয়োজন ছিল অন্তত ২৭০টি ইলেক্টোরাল ভোট।

পেনসিলভেইনিয়া ও আরিজোনা রাজ্যের ভোট নিয়ে রিপাবলিকানদের তোলা আপত্তি সেনেট ও প্রতিনিধি পরিষদ, কংগ্রেসের এই উভয়কক্ষ প্রত্যাখ্যান করার পর ইলেক্টোরাল ভোটের ফলাফল অনুমোদন করা হয়।

ক্যাপিটল ভবনে হামলা চালানোয় কংগ্রেসের এই নিয়মতান্ত্রিক অধিবেশন বিঘ্নিত হয়েছিল। তবে পুলিশ হামলাকারীদের ভবনটি থেকে সরিয়ে দেয়ার পর অধিবেশন আবার শুরু করা হয় এবং যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী কংগ্রেস সদস্যরা তাদের ওপর অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে শেষ করেন।