বিশ্ব ইজতেমা: আখেরি মোনাজাতে অংশ নিতে তুরাগ তীরে মুসল্লিদের ঢল

প্রকাশিত: ১১:৫৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ২২, ২০২৩
সংগৃহীত

ধলাই ডেস্ক: দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মধ্য দিয়ে আজ রোববার শেষ হচ্ছে ৫৬তম বিশ্ব ইজতেমা। দুপুর ১২টার দিকে মোনাজাত হওয়ার কথা রয়েছে। এতে অংশ নিতে টঙ্গীর তুরাগ তীরে মুসল্লিদের ঢল নেমেছে। ভোর থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে ইজতেমা ময়দানে ভিড় করতে শুরু করেছেন লাখো মুসল্লি।

দুই পর্বের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয় গত ১৩ জানুয়ারি। ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় প্রথম পর্ব। ২০ জানুয়ারি থেকে শুরু হয় দ্বিতীয় পর্ব।

বিশ্ব ইজতেমার প্রথম পর্বে বিশ্বের ৬০টি দেশের প্রায় ৬ হাজার জন বিদেশি মুসল্লি অংশ নেন। এছাড়া এই পর্বে দেশের ৬৪টি জেলার কয়েক লাখ মুসল্লি অংশ নিয়েছেন বলে জানিয়েছে গাজীপুর জেলা প্রশাসন।

বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী সায়েম জানান, বেলা সাড়ে ১১টা অথবা সাড়ে ১২টার দিকে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আখেরি মোনাজাতে অংশ নিতে ফজরের ওয়াক্ত থেকেই টঙ্গী ও ঢাকার আশপাশের এলাকা থেকে মুসল্লিরা ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মুসল্লিদের স্রোত বাড়তে থাকে।

ইজতেমার শেষ দফায় দেশের ৬৪টি জেলার মুসল্লিরা ৮৫ খিত্তায় অবস্থান নিয়েছেন। আখেরি মোনাজাতের জন্য ভোগড়া বাইপাস থেকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত সাধারণ যানবাহন চলাচল বন্ধ থাকায় মুসল্লিরা হেঁটে ইজতেমার ময়দানে আসছেন। বিভিন্ন সড়ক ঘুরে দেখা যায়, দলে দলে টঙ্গীর তুরাগপাড়ের ইজতেমা মাঠে ছুটে আসছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।