ভারতের প্রজাতন্ত্র দিবসে আসামে চার বিস্ফোরণ

প্রকাশিত: ৮:৪২ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের প্রজাতন্ত্র দিবসের সকালে জোরালো বিস্ফোরণে কেঁপে উঠলো দেশটির আসাম রাজ্য। মাত্র ১০ মিনিটের ব্যবধানে সেখানে চারটি বিস্ফোরণের ঘটনা ঘটে রোববার সকালে। এর মধ্যে তিনটি বিস্ফোরণ হয় ডিব্রুগড়ে এবং অপরটি চরাইদেওয়ে। তবে এই ঘটনায় কেউ হতাহত হননি বলে জানিয়েছে আসাম পুলিশ।

পুলিশের বরাতে আনন্দবাজার জানিয়েছে, প্রথম বিস্ফোরণটি হয় চরাইদেওয়ে। পরের দশ মিনিটে বাকি তিনটি বিস্ফোরণ হয় ডিব্রুগড়ের গ্রাহাম বাজার। প্রজাতন্ত্র দিবসের সঙ্গে রোববার দেশটির সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় লোকজন খুব কম ছিল রাস্তায়। তাই হতাহতের ঘটনা এড়ানো সম্ভব হয়েছে বলে দাবি পুলিশের।

ডিব্রুগড়ের অতিরিক্ত পুলিশ সুপার পদ্মনাভ বড়ুয়া পিটিআইকে জানান, দুলিয়াজান তিনিয়ালি বাজারের একটি সিসিটিভি ফুটেজে দেখা গেছে, দুই মোটরসাইকেল আরোহী গ্রেনেড ছুড়ছে। তারপরই তারা সেখান থেকে পালিয়ে যায়। তিনি আরও জানান, গ্রাহাম বাজার এবং এ টি সড়কে টাইমার লাগানো বিষ্ফোরক ব্যবহার করা হয়েছে।

প্রজাতন্ত্র দিবস বয়কটের ডাক দিয়েছিল আলফাসহ উত্তর-পূর্ব ভারতের কয়েকটি বিচ্ছিন্নতাবাদী সংগঠন। তাই প্রাথমিকভাবে এই বিস্ফোরণের জন্য আলফাকে সন্দেহ করছে পুলিশ। আসামের বিজেপি সমর্থিত মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল এই ঘটনার তীব্র নিন্দা করে দোষীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছেন।

তিনি বলেন, ‘এটা কাপুরুষের কাজ। রাজ্যে ভয়ের বাতাবরণ সৃষ্টি করতেই প্রজাতন্ত্র দিবসকে বেছে নিয়েছে জঙ্গিরা। রাজ্যের মানুষ তাদের প্রত্যাখ্যান করেছে। সেই হতাশা থেকেই এমন কাজ করছে জঙ্গিরা। আমাদের সরকার দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে।