ভারতে কৃষক আন্দোলনে টিয়ার গ্যাস-লাঠি চার্জ

প্রকাশিত: ২:৫২ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২১
সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজধানী দিল্লিতে কৃষক আন্দোলনে পুলিশ টিয়ার গ্যাস ছুড়েছে এবং লাঠি-চার্জ করেছে। মঙ্গলবার ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সকাল থেকেই কৃষকরা জড়ো হতে থাকেন। ট্রাক্টর নিয়ে বিক্ষোভে অংশ নেন কৃষকরা ওই কর্মসূচির আগে দিল্লির সিংঘু সীমানায় পুলিশের ব্যারিকেড ভাঙার অভিযোগ উঠেছে বিক্ষোভরত কৃষকদের বিরুদ্ধে।

পরিস্থিতি সামলাতে টিয়ার গ্যাস ছুড়েছে পুলিশ। কেন্দ্রের তিন বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে মঙ্গলবার দিল্লিতে ট্রাক্টর র্যালির ডাক দিয়েছেন কৃষকরা।
অনেক টালবাহানার পর শেষমেশ কৃষকদের র্যালির অনুমতি দিয়েছে দিল্লি পুলিশ।

দিল্লি পুলিশ জানিয়েছে, গোয়েন্দা সূত্রে খবর রয়েছে পাকিস্তান থেকে ৩শ’র বেশি টুইটার হ্যান্ডল খোলা হয়েছে শুধুমাত্র ভারতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে বিশৃঙ্খলা তৈরির জন্য। জানুয়ারির ১৩ থেকে ১৮ তারিখের মধ্যে ওই অ্যাকাউন্টগুলো খোলা হয়েছে বলে দাবি করা হয়েছে। দিল্লি পুলিশের বিশেষ কমিশনার দীপক পাঠক বলেন, বিশৃঙ্খলা তৈরির জন্য বহু অ্যাকাউন্ট খোলা হয়েছে। কৃষকরা যেন সতর্ক থাকেন।

দিল্লি পুলিশ ট্রাক্টর মিছিলের অনুমতি দিলেও অভিযোগ উঠছে, ঘুরপথে মিছিল আটকানোর চেষ্টা শুরু করেছে উত্তরপ্রদেশ সরকার। ভারতীয় সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, আন্দোলনরত কৃষকদের ডিজেল না দেওয়ার জন্য রাজ্যের সাপ্লাই অফিসারদের উদ্দেশে যোগী সরকার একটি নির্দেশিকা জারি করেছে।

কৃষক আন্দোলনের মধ্যে বারবার তাদের পাশে থাকার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কৃষকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, কৃষকদের স্বার্থেই সংস্কার করা হচ্ছে। নিজেদের পণ্য ভালো দামে ও সরাসরি বিক্রি করার স্বাধীনতা কৃষকদের দেয়া উচিত বলে মনে করেন তিনি।