ভয়াবহ বিস্ফোরণে রাশিয়ায় আহত ৩৮

প্রকাশিত: ৯:৩৭ অপরাহ্ণ, জুন ১, ২০১৯

ডেস্ক রিপোর্ট: রাশিয়ার মধ্যাঞ্চলের জারঝিনস্ক শহরের ক্রিস্টালে একটি বিস্ফোরক কারখানায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণে অন্তত ৩৮ জন আহত হয়েছেন। এছাড়া নিখোঁজ রয়েছেন আরো দু’জন। শনিবার রুশ সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স ও আরআইএ এ তথ্য জানিয়েছে।

জারঝিনস্কের ডেপুটি গভর্নর দিমিত্রি ক্রাসনোভ বলেছেন, এখন পর্যন্ত আমরা দু’জনের নিখোঁজের তথ্য পেয়েছে। একটি সূত্রের বরাত দিয়ে ইন্টারফ্যাক্স বলছে, বিস্ফোরণে অন্তত ৩৮ জন আহত হয়েছেন।

ওই সূত্র বলছে, উচ্চমাত্রার বিস্ফোরক বোমা উৎপাদন ও মজুদ করা হতো ওই কারখানায়। জেএসসি ক্রিস্টাল রিসার্স ইনস্টিটিউটের ওই ভবন পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

বিস্ফোরণের সময় ভবনটির ভেতরে পাঁচজন আটকা পড়েছিলেন বলে কারখানার এক কর্মকর্তা জানিয়েছেন। তবে তাদেরকে নিরাপদে বের করে আনা হয়েছে। অন্যদিকে, দেশটির ফায়ার সার্ভিসের কর্মকর্তারা বলেছেন, তারা এখনও জানেন না ভেতরে কেউ আটকা আছেন কিনা।

জারঝিনস্ক শহরে অবস্থিত ওই কারখানার আশপাশের এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। নিরাপত্তা বিধি লঙ্ঘনের অভিযোগে ওই কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে রাশিয়ার তদন্ত কমিটি।

গভর্নর দিমিত্রি ক্রাসনোভ বলেন, স্থানীয় সময় সকাল পৌনে ১২টার দিকে কারখানাটিতে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের মাত্রা এতটাই ভয়াবহ ছিল যে, তিন কিলোমিটার দূরে পর্যন্ত ভবনের দরজা, জানালার গ্লাস ছিটকে পড়েছে। শহরের একাংশ বিস্ফোরণে মারাত্মক ক্ষতির শিকার হয়েছে।