রান্নাঘরে বিস্ফোরিত হলো ৭৫ বছরের পুরানো গ্রেনেড

প্রকাশিত: ২:৩৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০২০
সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: রান্নাঘরে বিস্ফোরিত হলো প্রায় অর্ধশত বছরেরও বেশি পুরনো গ্রেনেড। এ ঘটনায় প্রত্যক্ষদর্শী মা ও তার মেয়ে ভাগ্যক্রমে বেঁচে যান।

ব্রিটিশ গণমাধ্যম দ্য সান’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, বেশ কয়েকদিন ধরে বাড়ির এক কোণে রাখা ছিল একটি বস্তু। প্রায় প্রতিদিন সেটার রহস্য উন্মোচনের চেষ্টা করতেন বাড়ির মালিক জডি ক্রিউ। এর মধ্যে একবারও বুঝতে পারেননি এই বস্তুটি আসলে গ্রেনেড। তাও ৭৫ বছরের পুরনো।

বিস্ফোরিত গ্রেনেড

বিস্ফোরিত গ্রেনেড

জডি ক্রিউ ও তার আট বছরের মেয়ে প্রতিদিন সমুদ্রের তীরে ঘুরতে যান। এর মধ্যে একদিন সমুদ্র সৈকতে তারা একটি পরিত্যক্ত জিনিস পড়ে থাকতে দেখেন। জডি ভাবেন, সেটা হয়তো ফসিল বা কোনো প্রাণীর হাড়। মা-মেয়ে ওই জিনিসটিকে বাড়িতে নিয়ে আসেন।

জডি ক্রিউ ও তার মেয়ে

জডি ক্রিউ ও তার মেয়ে

এরপর জডি সেই জিনিসের ছবিও পোস্ট করেন ফেসবুকে। তার বন্ধুদের কাছে জানতে চান, এই জিনিসটা আসলে কী? কেউ বলেন, ওটা কোনও লুপ্তপ্রায় প্রাণীর হাড়। কেউ আবার বলেন, ওটা তিমি মাছের বমি। শুকিয়ে ওরকম আকার ধারণ করেছে। তবে জিনিসটা যে আসলে কী, তা কেউই বুঝতে পারছিলেন না।

জডি বলেন, আমি কেন, কেউই বুঝতে পারেনি যে ওটা গ্রেনেড। আসলে আমরা যেমন গ্রেনেড দেখি, ওটার আকার সেরকম নয়। আমি ওটাকে রান্নাঘরের একপাশে রেখে দিয়ে আসি। তবে ওটার সম্পর্কে কোনো ধারণা পাওয়ার চেষ্টা করছিলাম। এর মধ্যে একদিন দেখলাম মেয়ে ছুটে এসেছে আমার কাছে আর বলে মা ওই জিনিসটাতে আগুন ধরে গিয়েছে। আমি দেখলাম সত্যিই তাই হয়েছে।

জডি আরো বলেন, কিছুক্ষণের মধ্যেই আমি ওই জিনিসটকে হাতে করে তুলে রান্নাঘরের বেসিনে ফেলে দিই। তখনও ওটা জ্বলছিল। তারপর ওটার উপর ভেজা তোয়ালে ছুড়ে দিই। কিন্তু এরপরই প্রবল বিস্ফোরণে ওটা ফেটে যায়। আমরা রান্নাঘরে থাকলে হয়তো বড় ক্ষতি হতে পারত। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে রান্নাঘরের এক পাশের দেয়ালে আগুন ধরে যায়। আমি ততক্ষণে মেয়ে ও বাড়ির পোষ্যদের নিরাপদে রেখে আসি। পরে জানা যায়, ওই জিনিসটা আসলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার একটি গ্রেনেড। কিন্তু ৭৫ বছরের পুরনো সেই গ্রেনেডে বিস্ফোরণ হল কী করে, তা এখনো বুঝতে পারছি না।