শেখ কামালের প্রতিকৃতিতে আওয়ামী লীগের শ্রদ্ধা

প্রকাশিত: ১১:০৮ পূর্বাহ্ণ, আগস্ট ৫, ২০২১
সংগৃহীত

ধলাই ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে বনানী কবরস্থান শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ আওয়ামী লীগ।

বৃহস্পতিবার সকালে বনানী কবরস্থানে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরে আওয়ামী লীগের পক্ষে দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মির্জা আজম, এসএম কামাল হোসেন, দফতর সম্পাদক ব্যারিস্টার বিল্পব বড়ুয়া, উপ-দফতর সম্পাদক সায়েম খানসহ কেন্দ্রীয় কমিটির নেতাকর্মী।

এর আগে ধানমন্ডি আবাহনী ক্লাবের মাঠে শ্রদ্ধা নিবেদন করে আওয়ামী লীগের নেতাকর্মীরা। আওয়ামী লীগের পক্ষে থেকে শ্রদ্ধা নিবেদন করার পরে দলের ঘোষণা অনুযায়ী সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত পরিসরে শ্রদ্ধা নিবেদন করে আওয়ামী লীগের সহযোগী ও ভ্রতিপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী আজ। ১৯৪৯ সালের এ দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি।

পঁচাত্তরের ১৫ আগস্ট নারকীয় হত্যাযজ্ঞের প্রথম শহীদ হন শেখ কামাল। হত্যাযজ্ঞের প্রধান লক্ষ্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলেও এদিনের ঘটনায় তার জ্যেষ্ঠপুত্রকেই প্রথমে হত্যা করা হয়। বঙ্গবন্ধুর ছেলে পরিচয় দেয়ার পর মেজর (বরখাস্ত) বজলুল হুদা তার স্টেনগান দিয়ে শেখ কামালকে হত্যা করেন।