সংক্রমণ বাড়ায় শ্রীলঙ্কায় কারাগারে সংঘাত, নিহত ৮

প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কার একটি কারাগারে নিরাপত্তারক্ষীদের সঙ্গে বন্দিদের সংঘর্ষের ঘটনায় কমপক্ষে ৮ জন নিহত হয়েছে এবং আরও ৫৫ জন আহত হয়েছে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। কারাগারের ভেতরে সংক্রমণ বাড়তে থাকায় বন্দিরা সময়ের আগেই মুক্তি চাইছে এবং উন্নত সুযোগ-সুবিধার দাবি জানিয়ে আসছে। কিন্তু কর্তৃপক্ষ তাদের এই দাবি মেনে না নেওয়ায় তারা সংঘাতে জড়িয়ে পড়ে।

পুলিশের মুখপাত্র অজিথ রোহানা জানিয়েছেন, মাহারা কারাগারে সংঘাত শুরু হলে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে নিরাপত্তারক্ষীরা। কারাগারে সংক্রমণ বেড়ে যাওয়ায় বন্দিরা কর্তৃপক্ষের কাছে কিছু সুযোগ-সুবিধা দাবি করেছে। এছাড়াও বন্দিদের মধ্যে অনেকেই আবার সময়ের আগেই তাদের মুক্তি দেওয়ার দাবি জানিয়েছেন।

দু’পক্ষের এই সংঘর্ষের পর রাজধানী কলম্বোর বাইরে অবস্থিত মাহারা কারাগারের বাইরে নিরাপত্তা জোরদারে শত শত পুলিশ মোতায়েন করা হয়।
স্থানীয় বাসিন্দা এবং পুলিশ বলছে, রোববার রাতে নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়েন সেখানকার বন্দিরা।

তারা দু’জনকে জিম্মি করেছিলেন এবং ভেতরের একটি রান্নাঘরে আগুন ধরিয়ে দেন বলে জানা যায়। ওই সংঘর্ষের পর দুই পুলিশ কর্মকর্তাকে সেখান থেকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশের মুখপাত্র অজিত রোহানা জানিয়েছেন, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে।

তিনি জানিয়েছেন, ৬শ কর্মকর্তাকে সেখানে মোতায়েন করা হয়েছে। একটি মেডিক্যাল সূত্র জানিয়েছে, সংঘাতের পর আটজনের মরদেহ কাছাকাছি রাগামা হাসপাতালে নেওয়া হয়েছে এবং আহত ৫৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানানো হয়েছে। ওই কারাগারে ইতোমধ্যেই দুই করোনা রোগীর মৃত্যু হয়েছে। তাই সংক্রমণ বাড়তে থাকায় বন্দিদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।