সমস্যা কমাতে জমিতে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ করা হবে: ভূমিমন্ত্রী

প্রকাশিত: ৪:৪৫ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২২
সংগৃহীত

ধলাই ডেস্ক: ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, জমির ক্ষেত্রে সাধারণের জন্য ‘পাওয়ার অব অ্যাটর্নি’ সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হবে। তবে যারা বিদেশে থাকেন তারা অ্যাম্বাসির মাধ্যমে এ পাওয়ার অব অ্যাটর্নি জারি রাখতে পারবেন।

তিনি বলেন, জায়গার যত দাম বাড়ছে, মানুষের লোভ-লালসা তত বাড়ছে। জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি থাকায় অনেক সমস্যা হচ্ছে। অনেকে এ পাওয়ার অব অ্যাটর্নির অপব্যবহার করছেন।

বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের এক অধিবেশন শেষে গণমাধ্যমকে তিনি এসব কথা বলেন।

ভূমিমন্ত্রী বলেন, ভূমি উন্নয়ন কর আমরা এখন অনলাইনে এবং ম্যানুয়ালি নিচ্ছি। সবগুলো ডাটা যখন অনলাইনে আপলোড হয়ে যাবে তখন আমরা একটা নির্দেশনা জারি করব। সবকিছু যদি ঠিক থাকে, তাহলে এ বছরের শেষ দিকে আমরা ভূমি উন্নয়ন কর নেয়ার ক্ষেত্রে ম্যানুয়াল প্রথা সম্পূর্ণ বন্ধ করব।

তিনি বলেন, আমরা মাঠ পর্যায়ে ক্ষমতা কমানোর চিন্তা করছি। জবাবদিহিতার ক্ষেত্রে এখনো অনেকে স্বেচ্ছাচারিতা করে। তারা ইচ্ছা মতো অনেক হয়রানি করতে চায়। তাদের বিবেচনামূলক ক্ষমতা বিভিন্ন লেভেলে গিয়ে আমরা কমিয়ে ফেলব, যাতে তারা জবাবদিহিতার ক্ষেত্রে কঠোর থাকে এবং একটা নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ সমাপ্ত করতে পারে।

ভূমিমন্ত্রী বলেন, বাংলাদেশ ডিজিটাল সার্ভে (বিডিএস) হবে দেশের সর্বশেষ সার্ভে। বরগুনা, পটুয়াখালীতে যেহেতু এখনো হয়নি, আমরা সেখানে কাজ শুরু করব। এটা পাইলট হিসেবে করছি। এখানে ড্রোন এবং স্যাটেলাইটের মাধ্যমে ছবি নিয়ে সার্ভে করা হবে। এটাতে সাকসেস হলে সারাদেশের রেপ্লিকা করব।

তিনি বলেন, বাংলাদেশ ডিজিটাল সার্ভের আর কোনো সার্ভের প্রয়োজন হবে না। এটা জেনারেশন থেকে জেনারেশন চলতে থাকবে। সুতরাং আমরা এখানে শতভাগ অ্যাকুরেসি মেন্টেন করব। এতে করে কোনো জটিলতা থাকবে না, মানুষ খুব ইজিলি ব্যবহার করতে পারবে।