সাবমেরিন ক্যাবলের সংযোগ বিচ্ছিন্ন, ইন্টারনেটে ধীরগতি

প্রকাশিত: ৬:৪৭ অপরাহ্ণ, আগস্ট ৯, ২০২০

তথ্যপ্রযুক্তি ডেস্ক: পটুয়াখালী জেলার কুয়াকাটা এলাকায় অবস্থিত দ্বিতীয় সাবমেরিন ক্যাবলস (এসএমডব্লিউই-৫) ল্যান্ডিং স্টেশনের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় দেশজুড়ে ইন্টারনেটে ধীরগতি দেখা দিয়েছে।

রোববার (৯ আগস্ট) দুপুরে প্রথমবারের মতো সাবমেরিন ক্যাবলের লাইনে এমন সমস্যা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) কোম্পানি সচিব মো. আব্দুস সালাম খান।

আব্দুস সালাম খান বলেন, আমরা সমস্যা সমাধানের চেষ্টা করছি। আজকের মধ্যেই সমস্যা সমাধানের লক্ষ্যে কাজ চলছে। যেহেতু প্রথমবার আমরা এমন সমস্যার মুখোমুখি হয়েছি, তাই কতোক্ষণের মধ্যে সমস্যার সমাধান হবে তা এই মুহূর্তে বলা যাচ্ছে না।

২০১৪ সালে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি এসএমডব্লিউই-৫ (SMW-5) কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে যোগদান ও মালিকানা নিশ্চিত করে।

২০১৭ সালের ১০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এর উদ্বোধন করেন। এসএমডব্লিউই-৫ ক্যাবল সংযুক্ত হওয়ার মাধ্যমে বিএসসিসিএল-এ ১৩০০ জিবিপিএস ব্যান্ডউইথ যোগ হয়।

এ বিষয়ে বিএসসিসিএলের সচিব আব্দুস সালাম খান  বলেন, দ্বিতীয় সাবমেরিন ক্যাবল থেকে অর্ধেক ব্যান্ডউইথ সরবরাহ করা হয় কি-না, এটা নিশ্চিত করে বলা যাবে না। তবে ব্যান্ডউইথের বড় অংশই দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সরবরাহ করা হয়।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে বিএসসিসিএলের এক কর্মকর্তা বলেন, কুয়াকাটায় ক্যাবল কাটা পড়েছে। ঘটনাস্থলে প্রকৌশলীরা গেছেন। এখন শুধু সিমিউই-৪ এর মাধ্যমে ইন্টারনেট সেবা সচল রাখা হয়েছে। স্যাটেলাইটের সক্ষমতা কম থাকায় পুরোপুরি ব্যাকআপ দেয়া সম্ভব হচ্ছে না। কুয়াকাটায় যে সমস্যা দেখা যাচ্ছে, তা আজ সমাধান নাও হতে পারে।