সিলেটে এক লিভারের দুই শিশু

প্রকাশিত: ৮:১৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১, ২০২০

ধলাই ডেস্ক: সিলেটে দরিদ্র এক দম্পতির ঘরে জোড়া লাগানো দুটি কন্যা সন্তানের জন্ম হয়েছে। সন্তান দুটির একটি লিভার রয়েছে। তাদের দুজনেরই পেট জোড়া লাগানো।

গত ২৫ জানুয়ারি সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে এ জোড়া সন্তানের জন্ম হয়। সিলেটের গোয়াইনঘাট উপজেলার ফতেপুর গ্রামের হাফেজ মামুনুর রশিদ তাদের বাবা।

জানা গেছে, গত ২৬ জানুয়ারি সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে অন্তঃসত্ত্বা ফাতেমা বেগমকে ভর্তি করা হয়। ওই দিন দুপুরেই অস্ত্রোপচারের মাধ্যমে পেট জোড়া লাগানো অবস্থায় দুটি সন্তান ভূমিষ্ট হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, শিশু দুটি স্বাভাবিক আছে। তবে তাদের শরীরের তাপমাত্রা কিছুটা ওঠানামা করছে। লিভার ছাড়া বাকি সব অঙ্গ-প্রত্যঙ্গ আলাদা ও কার্যকর আছে। লিভার সংস্থাপনের মাধ্যমে শিশু দুটিকে আলাদা করা যাবে বলে জানান তারা।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগের বিভাগী প্রধান অধ্যাপক ডা. মো. নুরুল আলম বলেন, মেয়ে দুটি এখন সুস্থ আছে। তাদের দুজনের একটি লিভার। লিভার দুটি সংস্থাপন করা হলে আলাদাভাবে সুস্থ হয়ে ওঠবে।

তিনি বলেন, আমাদের হাসপাতালে শিশু দুটিকে আলাদা করা সম্ভব। কিন্তু অস্ত্রোপচারের কিছু মেশিন না থাকায় আমরা পারছি না। তবে ঢাকায় বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় কলেজে নিয়ে অস্ত্রোপচারের মাধ্যমে আলাদা করতে শিশু দুটির অভিভাবককে পরামর্শ দেয়া হয়েছে।

শিশু দুটির দাদা শওকত আলী জানান, প্রথমে জোড়া লাগানো অবস্থায় শিশুদের দেখে আমরা ভয় পেয়েছিলাম। তবে চিকিৎসকরা আমাদের আশ্বস্ত করায় কিছুটা ভয় কেটেছে। আর্থিক অবস্থা ভালো না থাকায় এখনো ঢাকায় নেয়া সম্ভব হচ্ছে না। আমরা চেষ্টা করছি যত দ্রুত সম্ভব চিকিৎসকদের পরামর্শ নিয়ে ঢাকায় গিয়ে শিশু দুটিকে আলাদা করব।

ওসমানী হাসপাতালের উপপরিচালক ডা. হিমাংশু লাল রায় জানান, এ দুটি শিশু ও তাদের মায়ের স্বাস্থ্যের বিশেষ নজর রাখা হচ্ছে। তাদের সর্বোচ্চ সেবা প্রদান করছে হাসপাতাল কর্তৃপক্ষ।