সুরমার পানি বিপৎসীমার ওপরে

প্রকাশিত: ৮:০০ অপরাহ্ণ, জুন ১৭, ২০২৩
ফাইল ছবি

ধলাই ডেস্ক: গত কয়েকদিনের অবিরাম বৃষ্টিপাতে শনিবার সকালে সিলেটের নদ-নদীগুলোর পানি ছিল বিপৎসীমা ছুঁইছুঁই। সংশ্লিষ্টদের আশঙ্কাকে সত্যি করে বিকেলের মধ্যে সিলেটের প্রধান নদী সুরমায় সেই সীমা ছাড়িয়ে পানি উঠলো আরও ওপরে।

গত বছরের এই সময়ে সিলটে ভয়াবহ বন্যা দেখা দিয়েছিল। অবশ্য এবার বন্যা পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন।

শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে সিলেট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আশিফ আহমেদ জানান, সুরম নদীর কানাইঘাট পয়েন্টে ৩টার দিকে পানি ছাড়িয়ে যায় বিপৎসীমা। এ সময় এ পয়েন্টে রেকর্ড করা হয় ১২.৯৫ পয়েন্ট। বিপৎসীমা ছিল ১২.২৬ পয়েন্ট।

সিলেটের আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত সিলেটে ১১৫.৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আর সকাল ৬টা থেকে দুপুর ৯টা পর্যন্ত বৃষ্টি হয়েছে ৪৯ মিলিমিটার। আগামী ৪৮ ঘণ্টা সিলেটে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ জন্য সবাইকে সতর্ক থাকতে হবে। বিশেষ করে সীমান্তবর্তী এলাকাগুলোতে পাহাড়ি ঢল নামার সমূহ আশঙ্কা রয়েছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার সিলেটের জেলা প্রশাসক মজিবর রহমান জানিয়েছেন আগামী ১৫ দিন সিলেটে অতিবৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। এর ফলে দুই সপ্তাহের মধ্যে সিলেটে হতে পারে বন্যা। এ পরিস্থিতিতে নগদ টাকাসহ ত্রাণ-সামগ্রীর ব্যবস্থা করে রেখেছে জেলা প্রশাসন। প্রস্তুত করা হচ্ছে আশ্রয়কেন্দ্র।

সূত্র: ডেইলী বাংলাদেশ…