সৌদিতে ১৫ হাজারের বেশি অবৈধ অভিবাসী গ্রেফতার

প্রকাশিত: ৪:৫২ অপরাহ্ণ, নভেম্বর ৭, ২০২১
ফাইল ছবি

ধলাই ডেস্ক: বসবাস, শ্রম ও সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা লঙ্ঘন করায় গত এক সপ্তাহে অভিযান চালিয়ে ১৫ হাজারের বেশি অভিবাসীকে আটক করেছে সৌদি আরব। দেশটির সব রাজ্যে অভিযান চালানো হয়। এসময় ১৫ হাজার ৩৯৯ জনকে আটক করে সৌদির নিরাপত্তা বাহিনী।

তাদের মধ্যে বসবাসের নিয়ম ভঙ্গ করায় ৭ হাজার ২৯২ জন, শ্রম আইন লঙ্ঘনের জন্য এক হাজার ৭৩৪ জন এবং সীমান্ত আইন ভঙ্গ করায় ছয় হাজার ৩৭৩ জনকে আটক করা হয়।

তাছাড়া অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে সৌদিতে প্রবেশের সময় আরও ২৭৮ জনকে আটক করা হয়। এদের মধ্যে ৪২ শতাংশ ইয়েমেনের, ৫৫ শতাংশ ইথিওপিয়ার এবং ৩ শতাংশ অন্যান্য দেশের অভিবাসী। অন্যদিকে দেশটি থেকে প্রতিবেশী দেশে প্রবেশের সময় ১৮ জনকে এবং তাদেরকে পরিবহন ও আশ্রয় দেওয়ার জন্য ১৭ জনকে আটক করা হয়।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যারা অবৈধ প্রবেশকারীদের পরিবহন, আশ্রয় বা অন্য কোনো ধরনের সুবিধা দেবে তাদের ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। পাশাপাশি দুই লাখ ৬০ হাজার ডলার জরিমানাও গুনতে হতে পারে। যেসব পরিবহন ও বাড়ি অবৈধদের প্রবেশের সুবিধা দেবে তাও জব্দ করা হবে।

সৌদি আরবে আইন লঙ্ঘন করার জন্য মোট ৮৮ হাজার ২৯ জনের মামলা প্রক্রিয়াধীন রয়েছে। এর মধ্যে ৭৮ হাজার ৬৮৭ জন পুরুষ ও নয় হাজার ৩৪২ জন নারী।

সূত্র: আরব নিউজ, সৌদি গেজেট