হাসপাতাল থেকে পালালেন করোনায় আক্রান্ত ৪ রোগী

প্রকাশিত: ৪:৩৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২০
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ায় ঘটেছে অনাকাঙ্খিত এক ঘটনা। করোনায় আক্রান্ত হওয়ায় চিকিৎসার জন্য হাসপাতালের কোয়ারেন্টাইনে থাকা চার রোগী সেখান থেকে পালিয়ে গেছেন।

রুশ স্থানীয় ফনটানকা পত্রিকা এ খবর জানিয়েছে। পত্রিকাটির বরাত দিয়ে তুরস্কভিত্তিক সংবাদপত্র ডেইলি সাবাহ জানায়, আক্রান্ত চারজনের মধ্যে এক নারী রয়েছেন। তার নাম আলা ইলিনা। তাকে সেন্ট পিটার্সবার্গের একটি হাসপাতালে রাখা হয়েছিল।

গত ৮ ফেব্রুয়ারি সেখান থেকে পালিয়ে যান ৩২ বছর বয়সী এই নারী। এখন তিনি নিজের বাসায় অবস্থান করছেন। কিন্তু কর্তৃপক্ষ তাকে দ্রুত হাসপাতালে ফেরত আসার নির্দেশ দিয়েছেন।

সেন্ট পিটার্সবার্গের বোটকিন হাসপাতালের প্রধান চিকিৎসক ইলিনার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছেন। হাসপাতালে ফেরাতে ওই নারীর বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। এক বিবৃতিতে এ কথা জানানো হয়। আগামী মঙ্গলবার এই মামলার শুনানি শুরু হবে।

রাশিয়ার আইন অনুয়ায়ী, কোয়ারেন্টাইন থেকে পালিয়ে যাওয়া শাস্তিযোগ্য অপরাধ। এর জন্য জরিমানা গুনতে হয়।

এদিকে ইলিনা ছাড়া একই হাসপাতাল থেকে গত মঙ্গলবার আরো তিনজন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী পালিয়েছে। তবে তাদের পরিচয় প্রকাশ করা হয়নি।

চারজন পালিয়ে গেলেও রাশিয়ায় করোনা ভাইরাসে আত্রান্ত দু’জন চীনা নাগরিককে চিকিৎসা দেয়া হয়েছে।

শুক্রবার দেশটির বিমান কর্তৃপক্ষ, রাশিয়া থেকে চীনে যাওয়ার সব ধরণের চার্টার্ড ফ্লাইট নিষিদ্ধ করার কথা জানায়। শুধু তা-ই নয়, দেশটি চীন যাওয়ার বেশিরভাগ রেগুলার ফ্লাইটও বাতিল করেছে।

চীনে মহামারি রূপ ধারণ করা করোনা ভাইরাসে এ পর্যন্ত এক হাজার ৫২৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছে ৬৭ হাজারেরও বেশি মানুষ।