‘১০ নিউজ পোর্টাল, ৬০ ফেসবুক ও ২৫ ইউটিউব চ্যানেল বন্ধ’

প্রকাশিত: ৫:৪৫ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০১৯

ডেস্ক রিপোর্ট: পদ্মাসেতুতে মানুষের মাথা প্রয়োজন ও ছেলেধরার বিষয়ে গুজব ছড়ানোয় গত ১৬ দিনে ১০টি নিউজ পোর্টাল বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছেন পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। একইসঙ্গে ৬০টি ফেসবুক পেজ ও ২৫টি ইউটিউব চ্যানেলও বন্ধ করা হয়েছে বলেও জানান তিনি।

বুধবার পুলিশ সদর দফতরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

জাবেদ পাটোয়ারী বলেন, গুজব ছড়িয়ে এ পর্যন্ত ৮ জনকে পিটিয়ে হত্যা করেছে একটি স্বার্থান্বেষী মহল। নিহত একজনও ছেলেধরার সঙ্গে জড়িত ছিলো না, তারা ছিলো নিরপরাধ।

তিনি জানান, সারাদেশে এ পর্যন্ত ৩১ মামলা হয়েছে এবং ১০৩ জনকে গ্রেফতার করা হয়েছে। তবে কোনো ঘটনাতেই ছেলেধরার অস্তিত্ব মেলেনি। এমন অবস্থায় বৃহস্পতিবার থেকে সচেতনতা সপ্তাহ পালন করবে পুলিশ।

আইজিপি বলেন, পুলিশের সাইবার ক্রাইম বিভাগ গুজব ছড়ানোর জন্য দায়ী অসংখ্য আইডি লিঙ্ক খুঁজে পায়। দেশ-বিদেশের বিভিন্ন জায়গাতে বসে এসব আইডি ব্যবহার করা হচ্ছিলো।

তিনি বলেন, গুজব ছড়ানোর দায়ে আটক হওয়া অনেকেই না বুঝে সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব শেয়ার দেন। কিন্তু একটা শ্রেণি বিদেশে বসে পরিকল্পিতভাবে এসব গুজব ছড়িয়েছে। পরিকল্পিতভাবে এসব গুজব ছড়ানো হচ্ছিল।
আইজিপি আরো বলেন, ছেলেধরা সন্দেহ হলে পুলিশে খবর দিন কিন্তু গণপিটুনি দিলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

কোনো সন্দেহ হলে ৯৯৯ এ কল করে জানানোর আহ্বান জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক, একইসঙ্গে স্বল্প সময়ে পুলিশ সেখানে পৌঁছে যাবে বলেও জানান তিনি।