ইরানে স্বামী হত্যার দায়ে একদিনে ৩ নারীর মৃত্যুদণ্ড কার্যকর

প্রকাশিত: ৮:০১ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০২২
প্রতিকী ছবি

আন্তর্জাতিকে ডেস্ক: মধ্যপ্রাচ্যের দেশ ইরানে স্বামী হত্যার দায়ে তিন নারীকে ফাঁসি দেওয়া হয়েছে।

গত সোমবার (২৭ জুলাই) পৃথক কারাগারে এই নারীদের ফাঁসি কার্যকর করা হয় বলে জানিয়েছে নরওয়ে ভিত্তিক ইরান হিউম্যান রাইটস (আইএইচআর)।

সম্প্রতি সময়ে ইরানে নারীদের ফাঁসি দেওয়ার ঘটনা বাড়ছে। এতে উদ্বেগ জানিয়েছেন আইএইচআর।

শুক্রবার (২৯ জুলাই) ইরান হিউম্যান রাইটস বলছে, ২৭ জুলাই তিন নারীকে মৃত্যুদণ্ড দেওয়ার মধ্য দিয়ে এ বছরে এ পর্যন্ত কমপক্ষে ১০ নারীকে মৃত্যুদণ্ড দেওয়া হলো।

এর আগে তেহরানের বাইরে একটি কারাগারে আফগান নাগরিক সেনোবার জালালিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। দেশটির পশ্চিমাঞ্চলের সানানদাজ শহরে একটি কারাগারে ফাঁসি দেওয়া হয় সোহেলি আবেদি নামের এক নারীকে। মাত্র ১৫ বছর বয়সে সোহেলির বিয়ে হয়। বিয়ের ১০ বছর পর তিনি স্বামীকে হত্যা করেন। ২০১৫ সালে এ ঘটনায় তিনি দোষী সাব্যস্ত হন।

পাঁচ বছর আগে স্বামীকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত হন ফারানাক বেহেস্তি নামের একজন নারী। তাকে উর্মিয়া শহরের উত্তর–পশ্চিমাঞ্চলের একটি কারাগারে ফাঁসি দেওয়া হয়।

গত বছর অক্টোবরে আইএইচআরে প্রকাশিত এক প্রতিবেদন বলছে, ২০১০ থেকে ২০২১ সালের অক্টোবর মাস পর্যন্ত কমপক্ষে ১৬৪ নারীকে ফাঁসি দেওয়া হয়েছে। আইএইচআরের হিসেবে এ বছরই ইরানে কমপক্ষে ৩০৬ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

সাবেক বিচারপতি ইব্রাহিম রাইসি ২০২১ সালে প্রেসিডেন্ট হওয়ার পর থেকে ইরানে মৃত্যুদণ্ড বাড়ছে বলে উদ্বেগ জানিয়েছেন মানবাধিকারকর্মীরা।

সূত্র: বিবিসি