কমলগঞ্জে পূজামন্ডপের মূর্তি ভাঙচুর: ২ প্লাটুন বিজিবি মোতায়েন

প্রকাশিত: ১২:৩৫ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০২১

কমলগঞ্জ প্রতিনিধি: কুমিল্লায় পুজামন্ডপে কোরআন শরীফ অবমাননার প্রতিবাদে মৌলভীবাজারের কমলগঞ্জের বিভিন্ন স্থানে বুধবার রাতে উত্তেজিত জনতা বিক্ষোভ করে ২টি পুজা মন্ডপের মূর্তি ও ৫টি পুজা মন্ডপের গেইট, চেয়ার সহ আসবাবপত্র ভাঙচুর করেছে। বুধবার রাত সাড়ে ৮টা থেকে রাত সোয়া ১০টার মধ্যে এসব ঘটনা ঘটেছে। পুজামন্ডপের নিরাপত্তায় বৃহস্পতিবার দুপুর থেকে কমলগঞ্জে ২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া কোরআন অবমাননার ঘটনায় উপজেলার বিভিন্ন এলাকায় রাতেই মুসলিম জনতা বিক্ষোভ মিছিল বের করে ছিল।
মৌলভীবাজার-৪ আসনের সাংসদ উপাধ্যক্ষ ড. এম এ শহীদ, মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক সহ উর্দ্ধতন কর্মকর্তারা রাতেই ঘটনাস্থল সমুহ পরিদর্শন করেন।
বুধবার সন্ধ্যার পর থেকে উপজেলার ভানুগাছ বাজার, শমশেরনগর, মুন্সীবাজারের বাসুদেবপুর, পতনউষারের বৃন্দাবনপুর, বৈরাগীরচক, ও আলীনগরের কামারছড়ায় বিক্ষোভ মিছিল বের হয়। রাত সাড়ে ৮ টায় মুন্সীবাজার ইউনিয়নের বাসুদেবপুর (মঈডাইল) পুজামন্ডপের মূর্তি ও কামারছড়া চা বাগান পুজামন্ডপের মূর্তি ভাঙচুর করা হয়। একই সময়ে মুন্সীবাজার ইউনিয়নের বাসুদেবপুর পুজামন্ডপের গেইট, পতনউষার ইউনিয়নের বৃন্দাবনপুর জগন্নাথ জিওর আখড়া পুজা মন্ডপের গেইট, বৈরাগির চক সার্বজনীন পুজামন্ডপের গেইট, মুন্সীবাজার রামপুর সার্বজনীন পুজা মান্ডপের গেইট, লাইট ও নারায়নক্ষেত্র শব্দকর একাডেমী পুজামন্ডপের গেইট ভাঙচুর করে।
ঘটনার পর কমলগঞ্জ থানা থেকে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনা হয়। এছাড়া ঘটনার পর উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক রফিকুর রহমান, কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া আক্তার, কমলগঞ্জ থানার ওসি ইয়ারদৌস হাসান, কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমেদ, কমলগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) সোহেল রানাসহ আওয়ামী লীগের দলীয় নেতৃবৃবন্দ উপজেলা প্রশাসন সরেজমিনে পরিদর্শন করেছেন। রাতেই মৌলভীবাজার-৪ আসনের সাংসদ উপাধ্যক্ষ ড.এম এ শহীদ এমপি, মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক, সিনিয়র সহকারি পুলিশ সুপার (কমলগঞ্জ-শ্রীমঙ্গল সার্কেল) আক্রান্ত পূজা মন্ডপগুলো পরিদর্শন করেন।
কমলগঞ্জ উপজেলা পুজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক শ্যামল চন্দ্র দাস বলেন, মুন্সীবাজার মইডাইল পুজা মন্ডপের মূর্তি ভাঙচুর করা হয়েছে। এছাড়া বাসুদেবপুর পুজামন্ডপ, পতনউষার ইউনিয়নের বৃন্দাবনপুর জগন্নাথ জিওর আখড়া পুজা মন্ডপ ও বৈরাগির চক সার্বজনীন পুজামন্ডপের গেইট ভাঙচুর করা হয়েছে। বুধবার রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ১০ টার মধ্যে এসব ঘটনা ঘটেছে।
কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী কামারছড়া চা বাগান পুজামন্ডপের মূর্তি ভাঙচুরের সত্যতা নিশ্চিত করেন।
কমলগঞ্জ থানার অফিসার ওসি ইয়ারদৌস হাসান বলেন, রাতেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। সিসি ফুটেজ দেখে, ও প্রত্যক্ষদর্শীদের বক্তব্য নিয়ে হামলাকারীদের সনাক্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। এদিকে বৃহস্পতিবার ভোর থেকে মৌলভীবাজারের সকল পূজা মন্ডপ এলাকার নিরাপত্তা জন্য বিজিবি মোতায়েন করা হয়।
শ্রীমঙ্গলস্থ ৪৬ নং বিজিবি ব্যাটেলিয়ন কমান্ডার ল্যা. কর্ণেল মাহবুবুল ইসলাম বিজিবি মোতায়েনের সত্যতা নিশ্চিত করেন।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হক, হামলা ও ভাঙচুরের সত্যতা নিশ্চিত করেন।