দিল্লি বিমানবন্দরে কাশ্মীরের নেতা গ্রেফতার

প্রকাশিত: ৬:১৪ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০১৯
ছবি- সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: বিশিষ্ট রাজনীতিবিদ ডা. শাহ ফয়সালকে দিল্লি বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, বিদেশ যাওয়ার সময় তাকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারের পর তাকে কাশ্মীরে ফেরত পাঠানো হয়েছে।

বুধবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে। এর আাগে আইএএস থেকে রাজনীতিতে আসা ফয়জল ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্তের জন্য কেন্দ্রীয় সরকারের কড়া সমালোচনা করেছেন। মঙ্গলবার তিনি টুইট করে রাজনৈতিক অধিকার ফিরে পেতে কাশ্মীরে অহিংস রাজনৈতিক গণ আন্দোলনের ডাক দেন।

টুইট বার্তায় তিনি বলেন, রাজনৈতিক অধিকার ফিরে পেতে কাশ্মীরের প্রয়োজন একটি দীর্ঘ, টেকসই, অহিংস রাজনৈতিক গণআন্দোলন।

৩৭০ ধারার বিলুপ্তি মূলধারাকে শেষ করে দিয়েছে জানিয়ে তিনি বলেন, সাংবিধানিকরা চলে গেছেন। সুতরাং আপনি এখন কেবল তাবেদার নয়তো বিচ্ছিন্নতাবাদী হতে পারেন। কোনো ধূসরতার ছায়া নেই।

৩৫ বছরের ফয়সাল একজন এমবিবিএস। তিনি আইএএস ছাড়েন গত জানুয়ারিতে।

গত ৫ আগস্ট কাশ্মীরকে বিশেষ মর্যাদা প্রদানকারী ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার। শুধু বিশেষ মর্যাদা বাতিল নয় কাশ্মীরকে জম্মু-কাশ্মীর এবং লাদাখ নামে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়।

বিশ্বের সবচেয়ে সামরিকায়িত একটি এলাকা হলো কাশ্মীর। সেখানে লাখো সেনা মোতায়েন রয়েছে। এর মধ্যে কাশ্মীরকে দিখণ্ডিত করার ঘোষণা দেয়ার আগে সেখানে আরও ৩৫ হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে।

হাজার হাজার নিরাপত্তাকর্মী কাশ্মীর উপত্যকায় রয়েছেন। মোবাইল ফোন এবং ইন্টারনেট পরিষেবা এখনও বন্ধ রয়েছে। ভারতের অন্যান্য অঞ্চলে থাকা অনেক কাশ্মীরি তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না। তারা ঈদে বাড়িতেও ফিরতে পারেননি।