বিশ্বকাপে মরক্কোর হারের পর ফ্রান্স-বেলজিয়ামে সংঘর্ষ

প্রকাশিত: ৪:১১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: কাতার বিশ্বকাপের সেমিফাইনালে মরক্কোর হারের পর ফ্রান্স ও বেলজিয়ামে সংঘাতে জড়িয়েছে উভয় দেশের ফুটবল সমর্থকরা। বুধবার রাতের ওই হারের পর মরক্কোর ভক্তরা ফরাসি সমর্থকদের আনন্দ-উল্লাস ও বিজয় র‌্যালিতে সহিংসতা চালিয়েছে। ফরাসি সমর্থকদের আনন্দ র‌্যালিতে মরক্কান সমর্থকরা পাথর নিক্ষেপ ও রাস্তায় অগ্নিসংযোগ করেন বলেও পুলিশ জানিয়েছে।

বুধবার রাতে বিশ্বকাপের সেমিফাইনালে ২-০ গোলের ব্যবধানে ফ্রান্সের কাছে হেরেছে মরক্কো। খেলার এই ফল মেনে নিতে না পেরে মরক্কোর ভক্তরা ফ্রান্সের রাস্তায় ধ্বংসযজ্ঞ চালিয়েছে।

ফ্রান্সের দক্ষিণাঞ্চলের মন্টপেলিয়ার এলাকায় ফ্রান্সের জাতীয় পতাকাও ছিঁড়ে ফেলেছে মরক্কান ভক্তরা। সেখানে মরক্কোর ভক্তদের হামলা থেকে বাঁচতে একটি গাড়ি পালিয়ে যাওয়ার চেষ্টার সময় এক ব্যক্তিকে চাপা দিয়েছে বলে জানিয়েছে ফরাসি পুলিশ।

সামাজিক যোগাযোগমাধ্যমে আসা ভিডিওতে দেখা যায়, মন্টপেলিয়ার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য পুলিশ সদস্যরা অভিযান পরিচালনা করছেন। টুইটারে ভিডিও শেয়ার করে অনেকেই দাবি করেছেন, বিশ্বকাপের ফাইনালে পৌঁছানোয় ফ্রান্সের সমর্থকরা আনন্দ-উল্লাস করে বিজয় উদযাপন করছিলেন। ওই সময় তাদের লক্ষ্য করে ইট-পাথর নিক্ষেপ করেন মরক্কোর সমর্থকরা।

অন্যদিকে, বেলজিয়ামে রাজধানী ব্রাসেলসেও ফরাসি ও মরক্কান সমর্থদের মাঝে সংঘাত হয়েছে। বেলজিয়ামের রাজধানীতে মরক্কান বংশোদ্ভূত অনেক নাগরিকের বসবাস রয়েছে। কাতার বিশ্বকাপের সেমিফাইনালে মরক্কো হেরে যাওয়ায় অনেক সমর্থক ক্ষুব্ধ হয়ে ব্রাসেলসে ফরাসি সমর্থকদের ওপর চড়াও হয়েছে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্রাসেলসে দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়।

ব্রাসেলসের পুলিশ বলছে, মরক্কোর ভক্তরা বিশ্বকাপে পরাজয়ের পর ক্ষুব্ধ হয়ে আতশবাজি ছুড়ে ও আগুন জ্বালিয়ে হতাশা প্রকাশ করেছে। পরে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের সাথে তাদের সংঘর্ষ হয়। ব্রাসেলস পুলিশ জলকামান ব্যবহার করে মরক্কান সমর্থকদের ছত্রভঙ্গ করে দেয়।

আগামী শনিবার কাতারে বিশ্বকাপের তৃতীয়-স্থান নির্ধারণী ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে মরক্কো।

সূত্র: এনডিটিভি, রয়টার্স।