রাশিয়ার ৮১ প্লেন, ৯৫ হেলিকপ্টার ভূপাতিত করেছে ইউক্রেন

প্রকাশিত: ৫:২১ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে ২১ দিন ধরে সংঘাত চলছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। তারপর থেকেই দুপক্ষের মধ্যে লড়াই চলমান রয়েছে। এদিকে বুধবার (১৬ মার্চ) ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়ার আরও তিনটি প্লেন, একটি হেলিকপ্টার এবং তিনটি ড্রোন ভূপাতিত করেছে। খবর আল জাজিরার।

ভূপাতিত হওয়া দুটি প্লেন বোমারু এসইউ-৩৪, বাকি প্লেনটি কি ছিল তা শনাক্ত করা যায়নি। এক ভিডিও বার্তায় ইউক্রেনের বিমান বাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত এ তথ্য নিশ্চিত করেছেন।

দুদিন আগেই ইউক্রেন দাবি করে যে, ২৪ ঘন্টায় তারা রাশিয়ার চারটি প্লেন, তিনটি হেলিকপ্টার এবং বেশ কয়েকটি চালকবিহীন আকাশযান সফলভাবে ভূপাতিত করেছে।

এদিকে ইউক্রেনীয় সেনাদের সংঘর্ষে আরও একজন মেজর জেনারেল নিহত হয়েছেন বলে দাবি করেছে দেশটির সরকার। ইউক্রেনের দাবি, রাশিয়ার মেজর জেনারেল ওলেগ মিতিয়েভ নিহত হয়েছেন।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা আন্তন গেরাশচেঙ্কো বলেন, ৪৬ বছর বয়সী মিতিয়েভ স্থানীয় সময় মঙ্গলবার (১৫ মার্চ) নিহত হন। মিতিয়েভ ১৫০তম মোটর চালিত রাইফেল ডিভিশনের নেতৃত্ব দিয়েছিলেন এবং সিরিয়ায় যুদ্ধ করেছিলেন।