সিলিন্ডার বোঝাই পিকআপে গাঁজা-ইয়াবা-ফেনসিডিল, আটক ৫

প্রকাশিত: ৯:২১ অপরাহ্ণ, মে ১৯, ২০২০
ছবি সংগৃহীত

ধলাই ডেস্ক: রাজধানীতে দুটি পিকআপভ্যান বোঝাই গ্যাস সিলিন্ডারের ভেতর অভিনব পন্থায় মাদক পরিবহন করা হচ্ছিল। এ কাজে জড়িত পাঁচজনকে রাজধানীর ধানমন্ডি ও নিউমার্কেট থানা এলাকা থেকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব-২)।

দুটি পিকআপভ্যানে গ্যাস সিলিন্ডারের ভেতর সাড়ে ১৭ কেজি গাঁজা, ১৯০ বোতল ফেনসিডিল ও ১ হাজার ৩৭৫ পিস ইয়াবা ছিল। আটকরা হলেন- মো. পলাশ মজুমদার (২০), মো. মারুফ (২২), মো. বিপ্লব হাসান (২৯),মো. রফিক গাজী (৩২) ও মো. সাইদুল ইসলাম (৩২)।

র‍্যাব-২ জানায়, মঙ্গলবার (১৯ মে) দুপুর সোয়া ১২টায় র‍্যাব-২ এর আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, দুটি পিকআপ ভ্যানযোগে মাদক ব্যবসায়ীরা পরস্পর যোগসাজশে আমদানি নিষিদ্ধ গাঁজা, ফেনসিডিল ও ইয়াবা ট্যাবলেট নিয়ে মিরপুর রোড হয়ে ধানমন্ডি ও নিউমার্কেট এলাকায় বিক্রির উদ্দেশ্যে আসছে। এই সংবাদের সত্যতা যাচাইয়ের নিমিত্তে র‍্যাবের আভিযানিক দল দুপুর সাড়ে ১২টায় ধানমন্ডি থানার ১২/এ সড়কে পিকআপভ্যানটি আটকের অপেক্ষায় ওঁৎ পেতে থাকে। অতপর ১২টা ৪০ মিনিটে পিকআপভ্যানটি ঘটনাস্থলে পৌঁছলে থামার জন্য সংকেত দিলে র‍্যাবের উপস্থিতি টের পেয়ে পিকআপভ্যান থামিয়ে দৌড়ে পালানোর চেষ্টা করে বেশ কয়েকজন। সেখান থেকে মো. পলাশ মজুমদার ও মো. মারুফকে আটক করা হয়।

জিজ্ঞাসাবাদে পিকআপভ্যানে গ্যাস সিলিন্ডারের ভিতরে থাকা গাঁজা ও ফেনসিডিলের কথা স্বীকার করে তারা। তাদের দেয়া তথ্য মতে পিকআপভ্যানে গ্যাস সিলিন্ডারের ভেতর অভিনব কায়দায় লুকিয়ে রাখা সাড়ে ১৭ কেজি গাঁজা ও ১৯০ বোতল ফেনসিডিলর উদ্ধার করা হয়। গ্রেফতাররা জানায়, তারা পরস্পর যোগসাজশে দীর্ঘদিন ধরে সীমান্তবর্তী এলাকা থেকে মাদক কিনে পিকআপ ভ্যানযোগে বিভিন্ন মালামাল পরিবহনের অন্তরালে গাঁজা ও ফেনসিডিল সুকৌশলে ঢাকায় নিয়ে এসে সরবরাহ ও বিক্রি করে আসছিল।

অন্যদিকে আরেকটি আভিযানিক দল দুপুর সোয়া ২টায় নিউমার্কেট থানাধীন নিলক্ষেত মোড়, ব্র্যাক ব্যাংক এটিএম বুথের সামনে রাস্তায় পিকআপভ্যান আটকের অপেক্ষায় ওঁৎ পেতে থাকে। অতপর দুপুর আড়াইটায় পিকআপ ভ্যানটি ঘটনাস্থলে পৌঁছলে থামার জন্য সংকেত দিলে র‍্যাবের উপস্থিতি টের পেয়ে পিকআপভ্যান থামিয়ে পালানোর চেষ্টাকালে মো. বিপ্লব হাসান, মো. রফিক গাজী এবং মো. সাইদুল ইসলামকে আটক করা হয়।

আটকদের জিজ্ঞাসাবাদ করলে পিকআপভ্যানে থাকা নিষিদ্ধ ইয়াবা ট্যাবলেটের কথা স্বীকার করে। তাদের দেয়া তথ্য মতে পিকআপভ্যানের ভেতর অভিনব পন্থয় লুকিয়ে রাখা ১ হাজার ৩৮৫ পিস ইয়াবা পাওয়া যায়।

আটকরা জিজ্ঞাসাবাদে জানায়, তারা দীর্ঘদিন ধরে কক্সবাজার, চট্টগ্রাম, টেকনাফ সীমান্ত এলাকা থেকে মাদকদ্রব্য (ইয়াবা) কিনে পিকআপ ভ্যানযোগে বিভিন্ন মালামাল পরিবহনের অন্তরালে সুকৌশলে ঢাকায় এনে সরবরাহ ও বিক্রি করে আসছিল।

আটকদের মধ্যে পলাশ মজুমদার, মারুফ ও বিপ্লব হাসানের গ্রামের বাড়ি মুন্সিগঞ্জ জেলায়। মো. রফিক গাজীর বাড়ি পটুয়াখালী ও মো. সাইদুল ইসলামের বাড়ি নারায়ণগঞ্জ জেলায়। তাদের কাছ থেকে দুটি পিকআপভ্যান, ৫টি মোবাইল, ৫টি সিমকার্ড ও নগদ ২ হাজার ৯০০ টাকা জব্দ করা হয়।

অভিযানের বিষয়ে জানতে চাইলে র‌্যাব-২ এর সিপিসি-১ এর কোম্পানি কমান্ডার শেখ নাজমুল আরেফিন (পরাগ) বলেন, মাদক ব্যবসায়ীরা প্রতিনিয়ত মাদক পরিবহনে নিত্যনতুন ও অভিনব কৌশল অবলম্বন করে আসছে। দেশের বিভিন্ন প্রান্তে মাদক পাচারের ট্রানজিট হিসেবে রাজধানী ঢাকাকে ব্যবহার করছে মাদক ব্যবসায়ীরা। ভারত ও মিয়ানমার থেকে গাঁজা, ফেনসিডিল ও ইয়াবা ট্যাবলেটের চালানগুলো এনে সড়ক, রেল ও বিমানপথে ছড়িয়ে দিচ্ছে চক্রটি। র‍্যাব এসব মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে আইনের আওতায় আনতে দীর্ঘদিন ধরে গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় অভিযান চালিয়ে গাঁজা, ফেনসিডিল ও ইয়াবাসহ পাঁচজনকে আটক করি। তাদের বিরুদ্ধে নিউমার্কেট ও ধানমন্ডি থানায় মামলার প্রস্তুতি চলছে।

 

সূত্র: জাগো নিউজ…