৪ দফা দাবিতে মদনমোহনপুর চা বাগানে কর্মবিরতি

প্রকাশিত: ৫:২৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০১৯
ছবি ধলাইর ডাক

কমলগঞ্জ প্রতিনিধি: ৪ দফা দাবিতে মৌলভীবাজারের কমলগঞ্জে ন্যাশনাল টি কোম্পানী (এনটিসি) এর মদন মোহনপুর চা বাগানে শ্রমিকরা কর্মবিরতি পালন করেছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) সকাল ৯ টা থেকে চা বাগান শ্রমিকরা এ কর্মবিরতি পালন করেন।

কর্মবিরতি পালনকারী শ্রমিকরা জানান, চা বাগানে শ্রমিকরা দীর্ঘদিন ধরে গাড়ি চালক, সর্দার, দৈনিক মজুরি ভিত্তিক শ্রমিক ও মিস্ত্রিদের পদোন্নতি প্রদান করা, বাগানের অস্থায়ী শ্রমিকদের মধ্য থেকে ১০ জন শ্রমিককে স্থায়ীকরণ, সম্প্রতি সময়ে চা শ্রমিক প্রদীপ তাহার ও জয়দীপ তাহারকে অযৌক্তিকভাবে দেয়া অভিযোগপত্র প্রত্যাহার এবং পার্শ্ববর্তী মাধবপুর চা বাগানের এক বাবুর নির্দেশে মদন মোহনপুর বাগানের প্লান্টেশন এলাকা থেকে চুরি করে পাতি( চা পাতা) উত্তোলন করে নিয়ে যাওয়ার প্রতিবাদে ও দায়ী ব্যক্তির বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে এই কর্মবিরতি পালন করা হয়। তবে বিষয়টি নিয়ে চা শ্রমিক ইউনিয়ন ও শ্রীমঙ্গলস্থ শ্রম অধিদপ্তরের কর্মকর্তাদের উপস্থিতিতে সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বিকাল ৪টা পর্যন্ত কোন সমঝোতা বৈঠক বসেনি।

মদন মোহনপুর চা বাগান পঞ্চায়েত সভাপতি উমা শংকর গোয়ালা জানান, আমাদের বাগানের শ্রমিকদের এসব দাবি দাওয়া নিয়ে ইতিপূর্বে কয়েক দফা ব্যবস্থাপককে (ম্যানেজারকে) বলেছি। তাছাড়া শ্রীমঙ্গলস্থ ডিডিএল (শ্রম অধিদপ্তর) সাহেবের কাছেও দাবি জানিয়েছি। এখন পর্যন্ত এসব বিষয়ে কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

তিনি আরও বলেন, এরই মধ্যে পার্শ্ববর্তী মাধবপুর বাগানের একজন বাবুর নির্দেশে শ্রমিকরা গোপনে মদন মোহনপুর চা বাগান থেকে পাতি উত্তোলন করে নিয়ে গেছে। এই বাবুর দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি জানিয়েছি।

মদন মোহনপুর চা বাগান ব্যবস্থাপক মো. জাহাঙ্গীর আলম কর্মবিরতির সত্যতা নিশ্চিত করে বলেন, চা বাগান শ্রমিকরা অত্যন্ত শান্তিপূর্ণভাবে তাদের একটা দাবি তোলে ধরেছেন। তাদের এই দাবি নিয়ে চা শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দসহ তাদের প্রতিনিধিদের সাথে আলোচনা চলছে।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মনু-ধলাই ভ্যালির সাধারণ সম্পাদক নির্মল দাশ পাইনকা মদনমোহনপুর চা বাগানে শ্রমকিদের কর্ম বিরতির সত্যতা নিশ্চিত করে বলেন, সমস্যা সমাধানে উভয় পক্ষের মাঝে আলোচনা চলছে।