মাস্ক ছাড়া উবার ব্যবহার করা যাবে না

প্রকাশিত: 3:32 PM, May 16, 2020
সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: করোনা ভাইরাসের প্রকোপ ও লকডাউন শেষে যাত্রী ও চালকদের জন্য মাস্ক বাধ্যতামূলক করেছে উবার।

উবারের উপর আস্থা অর্জনের লক্ষ্যে নতুন স্বাস্থ্য ও সুরক্ষা প্রোটোকলের অংশ হিসাবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নতুন নিয়ম সোমবার থেকে ভারতে কার্যকর হবে। কিন্তু নিয়ম সঠিকভাবে পালন করা হচ্ছে কিনা, সে বিষয়ে নজর রাখতে অ্যাপের মধ্যে নতুন টুল যুক্ত করা হয়েছে। যেখানে মাস্ক সহ সেলফি তুলে প্রমাণ দিতে হবে আপনি মাস্ক পরেই যাত্রা করছেন উবারে।

একইভাবে চালককে অনলাইন যাওয়ার আগে তাকেও ছবি তুলে একই নিয়ম পালন করতে হবে। সেলফি যাচাইয়ের পরই যাত্রা শুরু করতে পারবেন। মাস্ক না থাকলে বুকিং বাতিল হয়ে যাবে।

উবার জানিয়েছে, যাত্রীদের সুবিধার্থে, তাদের স্বাস্থ্য সুরক্ষায় তারা মাস্ক ও স্যানিটাইজিংয়ের জন্য অতিরিক্ত পাঁচ মিলিয়ন মার্কিন ডলার খরচ করবে। গাড়িতে চালক সহ যাত্রী সংখ্যা থাকবে তিনজন।

উবার প্রোডাক্ট ম্যানেজার কানসাল বলেন, উবারের সঙ্গে রেস্তোরাঁর অংশীদারদের সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে, উবার ইটসের জন্য একই সুরক্ষা ব্যবস্থা কার্যকর করা হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ভারত এবং বেশিরভাগ ইউরোপ এবং লাতিন আমেরিকার উবার চালকদের মুখে মাস্ক না থাকলে অনলাইনে অনুমতি দেওয়া হবে না।

নতুন নিয়ম জুনের শেষের মধ্যে কার্যকর হবে এবং স্থানীয় জনস্বাস্থ্যের প্রয়োজনে পর্যালোচনা করা হবে। চালক এবং যাত্রীরা যদি মাস্ক পরা না থাকে, তবে উভয়কেই রেটিং দেওয়ার জন্য অ্যাপ্লিকেশনটি আপডেট করা হবে।