আপনার ঘরেই আছে তেলাপোকা দূর করার উপাদান

প্রকাশিত: ৬:১৫ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০২০
ফাইল ছবি

লাইফস্টাইল ডেস্ক: বাড়িতে একবার তেলাপোকা হলে তা দূর করা বেশ কষ্টসাধ্য। তবে ঘরে থাকা কিছু উপাদানের মাধ্যমে সহজে দূর করতে পারবেন তেলাপোকা। চলুন জেনে নেয়া যাক-

বেকিং পাউডার ও চিনি
একটি পাত্রে সম পরিমাণ বেকিং পাউডার ও চিনি নিন। এবারে তাতে সামান্য পানি মেশান। মিশ্রণটি যেন পাতলা না হয়ে যায়। মিশ্রণ অনেকটা আঠালো হবে। এবার মিশ্রণটি ঘরের কোণগুলোতে ছড়িয়ে দিন। যেখানে তেলাপোকার উপদ্রব বেশি, সেখানে ছড়িয়ে দিন। তেলাপোকাগুলো চিনির লোভে এলেও বোরিক পাউডারের গন্ধ সহ্য করতে না পেরে মরে যাবে।

বোরিক পাউডার
এক্ষেত্রে চিনির দরকার নেই, শুধু বোরিক পাউডারই যথেষ্ট। যেখানে তেলাপোকা আছে, সেখানে বোরিক পাউডার ছড়িয়ে দিলে তেলাপোকা দূর হবে দ্রুতই। শুধু তেলাপোকা নয়, পিঁপড়া বা অন্যান্য পোকা-মাকড়ও দূর হবে এই বোরিক এসিড ব্যবহারে।

সাবান ও পানি
সাধারণ সাবান ও পানি দিয়েই দূর করা সম্ভব তেলাপোকা। অবাক হচ্ছেন? ডিশ ওয়াশ, হ্যান্ড ওয়াশ অথবা সাবান পানিতে মিশিয়ে একটি স্প্রে বোতলে রেখে দিন। তেলাপোকা কিন্তু কোনোরকম সুগন্ধি তরল সহ্য করতে পারে না। যখনই কোনো তেলাপোকা দেখবেন, গায়ে সাবান পানি স্প্রে করে দিন। যেসব জায়গায় তেলাপোকার উপদ্রব, সেখানে সাবান-পানি স্প্রে করুন।

লবঙ্গ
উপকারি একটি মশলা হলো লবঙ্গ। এটি কিন্তু তেলাপোকা তাড়াতেও ভীষণ কার্যকরী। এর ঝাঁঝালো গন্ধ তেলাপোকাদের বাড়িছাড়া করবেই! চাইলে আস্ত লবঙ্গ রাখতে পারেন, অথবা গুঁড়া করে আলমারিতে, রান্নাঘরে, বাথরুমে বা আরও যেখানে আরশোলার উপদ্রব রয়েছে, সেখানে ছড়িয়ে দিতে পারেন।

নিমের তেল
নিমের তেলের নানা উপকারিতার কথা শুনেছেন। তবে এই উপকারিতার কথা অনেকের অজানা। একটি স্প্রে বোতলে পানি ও নিমের তেল মিশিয়ে নিন। রাতে যেসব জায়গায় তেলাপোকার উপদ্রব রয়েছে, সেসব জায়গায় এই মিশ্রণটি স্প্রে করে দিন। রাতেই তেলাপোকার উপদ্রব বেশি হয়, তাই এসময় ওষুধ প্রয়োগ করলে বেশি উপকার মিলবে।