করোনাকালে ১০ ধনীর আয়েই বিশ্বের সবার জন্য টিকা কেনা সম্ভব

প্রকাশিত: ৮:৪৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২১
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস মহামারির মধ্যে শীর্ষ ১০ ধনী যে পরিমাণ আয় করেছেন, তা দিয়ে গোটা বিশ্বের জন্য টিকা কেনা সম্ভব। এমনকি, তারা চাইলেই নতুন দরিদ্র হওয়া সবাইকে চরম দুরবস্থা থেকে উদ্ধার করতে পারেন। সম্প্রতি বেসরকারি দাতব্য সংস্থা অক্সফামের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ‘দাভোস আলোচনা’ উপলক্ষে বিশ্বনেতাদের এক ভার্চ্যুয়াল সম্মেলনে এ প্রতিবেদন প্রকাশ করা হয়। ‘ইনইক্যুয়ালিটি ভাইরাস’ নামে ওই প্রতিবেদনে বলা হয়েছে, মহামারি প্রতিরোধে সরকারের পক্ষ থেকে অভূতপূর্ব সহায়তা পেয়ে শক্তিশালী হয়েছে শেয়ারবাজার, যার কারণে ফুলেফেঁপে উঠেছে ধনীদের সম্পদ। তবে শতাব্দীর সবচেয়ে ভয়াবহ মন্দায় পড়েছে মূল অর্থনীতি।

বর্তমানে বিশ্বের শীর্ষ ধনীদের মধ্যে রয়েছেন অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস, টেসলা প্রধান ইলন মাস্ক, ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ প্রমুখ।

অক্সফামের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের মার্চ থেকে এ পর্যন্ত বিশ্বের শীর্ষ ১০ ধনীর সম্পদ বেড়েছে অন্তত ৫৪০ বিলিয়ন ডলার।

বলা হচ্ছে, গত বছর সেপ্টেম্বর পর্যন্ত জেফ বেজোস যে পরিমাণ বাড়তি আয় করেছেন, তা থেকে যদি অ্যামাজনের ৮ লাখ ৭৬ হাজার কর্মীকেই ১ লাখ ৫ হাজার ডলার করে বোনাস দেন, তাহলেও তিনি মহামারির আগে যেমন ধনী ছিলেন, তেমনটাই থাকবেন।

এই পরিস্থিতি মোকাবিলায় অতিধনীদের ওপর বাড়তি কর আরোপের প্রস্তাব দিয়েছে বেসরকারি সংস্থাটি।

সূত্র: বিবিসি