কুয়াশায় গাড়ি চালাতে যে বিষয়গুলো খেয়াল করবেন

প্রকাশিত: ৬:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ৭, ২০২০

লাইফস্টাইল ডেস্ক: শীতের সময়ে কুয়াশার কারণে সবকিছু ঝাপসা লাগে। এসময় কুয়াশার কারণে দুর্ঘটনাও ঘটতে পারে। তাই শীতে কুয়াশার ভেতরে গাড়ি চালানোর সময় থাকতে হবে সর্বোচ্চ সতর্ক। জেনে নিন কুয়াশায় গাড়ি চালানোর সহজ কিছু উপায়-

ধীরে চালান: কুয়াশায় সুরক্ষিতভাবে গাড়ি চালাতে গাড়ির গতি নিয়ন্ত্রণে রাখুন। যে রাস্তায় অন্য সময় ৪০-৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় গাড়ি চালান, কুয়াশা থাকলে গতি কমিয়ে ২৫-৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা করে দিন। কম গতি থাকার কারণে কম জায়গায় ব্রেক করে গাড়ি দাঁড় করাতে পারবেন। দুর্ঘটনা এড়াতে আগে থেকে সতর্ক হতে পারবেন।

লেন পরিবর্তন করবেন না: কুয়াশায় কারণে গাড়ি চালানো সহজ মনে না হলেও, কখনো নিজের লেন পরিবর্তন করবেন না। এর ফলে সুরক্ষিত ভাবে গাড়ি চালাতে পারবেন।

হ্যাজার্ড ল্যাম্প ব্যবহার করবেন না: কুয়াশায় গাড়ি চালাতে গিয়ে অনেকেই হ্যাজার্ড ল্যাম্প জ্বালানোর ভুল করেন। শুধুমাত্র গাড়ি দাঁড়িয়ে থাকার সময়েই এই আলো জ্বালাতে হয়। এর ফলে আপনি অন্য গাড়িকে ভুল সংকেত দিতে পারেন। যার ফলে দুর্ঘটনা হতে পারে।

ব্যবহার করুন ফগ ল্যাম্প: কুয়াশায় সুরক্ষিতভাবে গাড়ি চালাতে লো বিম অথবা ফগ ল্যাম্প ব্যবহার করুন। হাই বিম আলো ব্যবহার করলে কুয়াশার সময় কিছুই দেখতে পাবেন না। ফগ ল্যাম্প ব্যবহার করে গাড়ি চালানো সবচেয়ে সুরক্ষিত।

দাঁড়িয়ে অপেক্ষা করুন: কুয়াশায় কিছু দেখতে না পেলে রাস্তার বাঁ দিকে সুরক্ষিত জায়গা দেখে দাঁড়িয়ে পড়ুন। এরপর কুয়াশা কমে আসার অপেক্ষা করুন।