গহীন বনে সিসা কারখানা

প্রকাশিত: ৪:০৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২০
সংগৃহীত

ধলাই ডেস্ক: টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার মালিরচালা এলাকায় গহীন বনে গড়ে তোলা হয়েছে সিসা তৈরির কারখানা। রাতের আঁধারে এসব কারখানায় পুরনো ব্যাটারি পুড়িয়ে সিসা তৈরির করা হয়। ব্যাটারি থেকে নির্গত ক্ষতিকর ও বিষাক্ত রাসায়নিক পদার্থ বন, পরিবেশ ও জনস্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলছে।

স্থানীয়রা জানায়, ৩-৪ মাস আগে মালিরচালা আমবাগান এলাকার বনের ভেতর কারখানাটি স্থাপন করা হয়। নিজাম ভূঁইয়া নামে একজনের পতিত জমি মাসিক পাঁচ হাজার টাকায় ভাড়া নিয়ে কারখানাটি স্থাপন করেন গাইবান্ধার তানভীর মিয়া। ওই কারখানায় ১০-১২ জন শ্রমিক রয়েছে। তাদের বাড়ি গাইবান্ধা, পঞ্চগড় ও গাজীপুরে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঘাটাইল-সাগরদীঘি পাকা সড়ক থেকে মাত্র ২০০ গজ উত্তরে বনের ভেতর টিন ও মোটা পলিথিনের বেষ্টনী দিয়ে কারখানাটি তৈরি করা হয়েছে। বেষ্টনীর ভেতর গর্ত করে মাটির চুলার মতো চুল্লি বানানো হয়েছে। কারখানাটিতে পুরনো ব্যাটারি গলিয়ে সিসা তৈরির বিভিন্ন সরঞ্জাম ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। চারদিকে বিষাক্ত ধোঁয়ায় বনের গাছ, গাছের পাতা ও বাকল ক্ষতিগ্রস্ত হচ্ছে।

রাতের আঁধারে চলে সিসা তৈরির কাজ, দিনে পৌঁছে দেয়া হয় ক্রেতাদের কাছে

রাতের আঁধারে চলে সিসা তৈরির কাজ, দিনে পৌঁছে দেয়া হয় ক্রেতাদের কাছে

মালিরচালা গ্রামের হামেদ আলী জানান, শ্রমিকরা সারাদিন বিভিন্ন জায়গা থেকে পুরোনো ব্যাটারি সংগ্রহ করে কারখানায় নিয়ে আসে। রাতে সেসব ব্যাটারি মাটির চুল্লিতে দিয়ে গলিয়ে সিসা বের করে। ভোর হওয়ার আগেই সিসাগুলো বিক্রির জন্য নির্ধারিত স্থানে পৌঁছে দেয়া হয়।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সাইফুর রহমান খান জানান, সিসা তৈরির সময় নির্গত রাসায়নিক মানুষের শরীরে প্রবেশ করে রক্তকণিকা ও মস্তিষ্কের কোষের ক্ষতি করে। এতে চর্মরোগ, শ্বাসকষ্ট, হৃদরোগ ও ক্যান্সারের মতো কঠিন রোগের পাশাপাশি মস্তিষ্ক বিকৃতি, রক্তশূন্যতা দেখা দিতে পারে।

ঘাটাইলের ইউএনও অঞ্জন কুমার সরকার জানান, শিগগিরই উপজেলার সব সিসা কারখানায় অভিযান চালানো হবে। দোষীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

সূত্র: ডেইলী বাংলাদেশ…