চট্টগ্রামে শিশু মীম হত্যা মামলায় ৮ জনের মৃত্যুদণ্ড

প্রকাশিত: ২:১৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২০
সংগৃহীত

ধলাই ডেস্ক: চট্টগ্রামে ৯ বছর বয়সী শিশু ফাতেমা আক্তার মীম হত্যা মামলায় ৮ জনের মৃত্যুদণ্ড দিয়েছে আদালত।

সোমবার দুপুরে চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৪ শিশু মীমকে শ্বাসরোধে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় এ রায় ঘোষণা করেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত আট আসামির মধ্যে সাত জন কারাগারে আছেন।

জানা যায়, মীমের মা রাবেয়া বেগম জিম্মাদার হয়ে বিজয়ের মাকে এনজিও সংস্থা ব্র্যাক থেকে ৫০ হাজার টাকা ঋণ নিয়ে দেন। টাকা নেয়ার পর বিজয়ের মা তা পরিশোধ না করায় রাবেয়া ঝামেলায় পড়েন। এ নিয়ে দুই পরিবারের মধ্যে ঝগড়া হয়।

২০১৮ সালের ২১ জানুয়ারি চট্টগ্রামের পুলিশ মীমের মরদেহ উদ্ধার করে। প্রথমে তার পরিচয় পাওয়া যায়নি। পরে মীমের বাবা-মা মরদেহ শনাক্ত করলে পুলিশ মরদেহের পরিচয় জানতে পারে। সে স্থানীয় একটি মাদরাসায় দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী ছিল। এ ঘটনায় ২২ জানুয়ারি রাতে নিহত শিশুর মা রাবেয়া বেগম বাদী হয়ে ধর্ষণ ও হত্যার অভিযোগ এনে মামলা দায়ের করেন।

মামলায় অজ্ঞাতনামা ৮ থেকে ১০ জনকে আসামি করা হয়। ওই মামলায় পুলিশ ছয়জনকে গ্রেফতার করে।

আসামিরা হলো মো. বেলাল হোসেন ওরফে বিজয়, মো. রবিউল ইসলাম ওরফে রুবেল, মো. হাছিবুল ইসলাম ওরফে লিটন, মো. আকসান মিয়া প্রকাশ হাসান , মো. সুজন ও আয়শা মমতাজ মহলের কেয়ারটেকার মনিরুল ইসলাম মনু।

আসামিদের মধ্যে বিজয় পতেঙ্গা থানার নারিকেল তলা এলাকার বাসিন্দা আব্দুল মানিকের ছেলে, রুবেল কুমিল্লার ব্রাহ্মণপাড়া থানার চণ্ডীপুর গ্রামের বাসিন্দা কাদের ভূঁইয়ার ছেলে, লিটন মুন্সীগঞ্জ জেলার টঙ্গীবাড়ি আউটশাহী গ্রামের বাসিন্দা সিরাজুল ইসলামে ছেলে, হাসান সিলেটের জগন্নাথপুর থানার সোনামঞ্চ এলাকার বাসিন্দা আরজু মিয়ার ছেলে এবং সুজন কুমিল্লা জেলার নাঙ্গলকোট থানার দৌলখাঁ বাজার এলাকার বাসিন্দা  আব্দুল হোসেনের ছেলে। তারা সবাই নগরীর আকবর শাহ এলাকায় থাকে।