চলচ্চিত্র নির্মাতারা প্রায় ৪ কোটি টাকা সরকারি অনুদান পাচ্ছেন

প্রকাশিত: ১:২৮ পূর্বাহ্ণ, এপ্রিল ২৮, ২০১৯

ডেস্ক নিউজ: ঘোষিত হয়েছে ২০১৮-২০১৯ অর্থ বছরে চলচ্চিত্রের জন্য সরকারি অনুদানপ্রাপ্তদের তালিকা। বুধবার (২৪ এপ্রিল) তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে সেই ঘোষণায় জানানো হয়, চলচ্চিত্র বিভাগে চলতি বছরে ৮ জনকে এবার চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান দেওয়া হচ্ছে।

তথ্য মন্ত্রণালয় কর্তৃক অনুদানের জন্য চলচ্চিত্র আহ্বানের পর অসংখ্য চলচ্চিত্র জমা পড়ে। সেখান থেকে যাচাই বাছাই শেষে পূর্ণদৈর্ঘ্য, শিশুতোষ ও প্রামাণ্যচিত্র মিলিয়ে মোট ৮ চলচ্চিত্র নির্বাচিত করা হয়েছে। এই ছবিগুলোর নির্মাতার তালিকায় আছে জনপ্রিয় নায়িকা সারাহ বেগম কবরীর নাম। ‘এই তুমি সেই তুমি’ নামের চলচ্চিত্রের জন্য অনুদান পেয়েছেন তিনি।

অনুদান প্রাপ্ত অন্যান্যরা হচ্ছেন মীর সাব্বির ‘রাত জাগা ফুল’, আকরাম খান ‘বিধবাদের কথা’, কাজী ,মাসুদ ও হোসেন মোবারক রুমী ‘অন্ত্যেস্টিক্রিয়া’, লাকী ইনাম ও হৃদি হক ‘১৯৭১ সেই সব দিন’।

একটি পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্রের জন্যও অনুদান দেওয়া হয়েছে। ‘নসু ডাকাত কুপোকাত’ নামের এই চলচ্চিত্রের জন্য অনুদান পেয়েছেন আবু রায়হান মো. জুয়েল।

এছাড়া অনুদান পেয়েছে দুটি প্রামাণ্যচিত্র। ‘বিলকিস এবং বিলকিস’ ও ‘মেলাঘর’ নামের দুটি প্রামাণ্যচিত্রের জন্য অনুদান পেয়েছেন হুমায়রা বিলকিস ও পূরবী মতিন।

এরমধ্যে অনুদান হিসেবে ‘নসু ডাকাত কুপোকাত’, ‘বিধবাদের কথা’ ও ‘রাত জাগা ফুল’ প্রতিটি ছবি পাবে ৬০ লাখ টাকা। ‘১৯৭১ সেইসব দিন’, ‘অন্ত্যেস্টিক্রিয়া’ ও ‘এই তুমি সেই তুমি’ এই তিনটি ছবি পাচ্ছে ৫০ লাখ টাকা করে। আর প্রামাণ্যচিত্রের জন্য দেওয়া হচ্ছে ৩০ লাখ টাকা করে।

প্রসঙ্গত, চারটি ছবিকে আড়াই লাখ টাকা অনুদান দিয়ে ১৯৭৬-৭৭ অর্থবছর থেকে দেশীয় চলচ্চিত্রে সরকারি অনুদানের প্রথা চালু হয়। এরপর থেকে প্রতি বছরই সরকারি অনুদানে সিনেমা নির্মিত হয়েছে।